সোমবার পর্যন্ত ভিসার আবেদন জমা নেবে সৌদি দূতাবাস | daily-sun.com

সোমবার পর্যন্ত ভিসার আবেদন জমা নেবে সৌদি দূতাবাস

ডেইলি সান অনলাইন     ১৮ আগস্ট, ২০১৭ ১৪:০৫ টাprinter

সোমবার পর্যন্ত ভিসার আবেদন জমা নেবে সৌদি দূতাবাস

 

হজ ভিসার জন্যে আবেদনে তিন দিন সময়  বৃদ্ধি করেছে বাংলাদেশের সৌদি দূতাবাস। ঢাকা হজ অফিসের আবেদনে সাড়া দিয়ে আগামী সোমবার (২১ আগস্ট) পর্যন্ত হজযাত্রীদের ই-ভিসা দেবে সৌদি দূতাবাস। হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।


তিনি বলেন, বন্যা ও বিভিন্ন সমস্যার কারণে যেসব এজেন্সি হজযাত্রীদের পাসপোর্ট জমা দিতে পারেনি তারা আবেদন জমা দিচ্ছে। এছাড়া রিপ্লেসমেন্টের ক্ষেত্রে আগের ১০ শতাংশের সঙ্গে আরও ৫ শতাংশ অর্থাৎ মোট ১৫ শতাংশ রিপ্লেসমেন্টের সুযোগ পাচ্ছেন।


তবে এজেন্সিগুলো ধর্ম মন্ত্রণালয়ের সমালোচনা করে বলছে, শুরুতে মাত্র ৪ শতাংশ রিপ্লেসমেন্টের কথা বললেও শেষ দিকে এসে পর্যায়ক্রমে ৪ শতাংশ থেকে ৭ শতাংশ, এরপর ১০ শতাংশ এবং সর্বশেষ ১৫ শতাংশ করা হলো। আগেই ১৫ শতাংশের কথা বলা হলে রিপ্লেসমেন্টের যাত্রীরা অনেক আগেই হজে যেতে পারতেন।


এর আগে গতকাল বৃহস্পতিবার হজযাত্রীদের কথা বিবেচনা করে ভিসা জমা দেওয়ার সময় ২১ আগস্ট (সোমবার) পর্যন্ত বাড়ানোর আবেদন করা হয়েছিল হজ অফিস। এদিকে সৌদি আরব সরকার চলতি বছর হজের ভিসার আবেদন জমা দেওয়ার সময় বেধে দিয়েছিল ১৭ আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত। কিন্তু ওই দিন পর্যন্ত প্রায় ৫ হাজার হজযাত্রীর ভিসার আবেদন জমা দেয়নি সংশ্লিষ্ট এজেন্সি। 


প্রসঙ্গত, এ বছর হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮। এঁদের মধ্যে এখন পর্যন্ত ভিসা হয়েছে মোট ১ লাখ ২০ হাজার ৮২৯ জনের। ১৭ আগস্ট পর্যন্ত হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে ৭৪ হাজার ১৫৩ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৩৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭০ হাজার ৮১৫ জন হজযাত্রী রয়েছেন। ভিসার জন্য আবেদন জমা হয়েছে ১ লাখ ২২ হাজার ৪২২ জনের। শেষ দিনেও আবেদন জমা পড়েনি ৪ হাজার ৭৭৬ হজযাত্রীর। 


এদিকে ভিসা জটিলতায় যাত্রী সঙ্কটে বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্স মোট ২৭টি হজ ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে ২৩টি বাংলাদেশ এয়ারলাইন্সের আর বাকি ৪টি সৌদি এয়ারলাইন্সের।


হজ কার্যালয়ের হিসাব অনুযায়ী, বৃহস্পতিবার বেলা ১১টা ১৯ মিনিট পর্যন্ত বাংলাদেশ থেকে সৌদি আরবে পৌঁছেছেন ৭৪ হাজার ১৫৩ জন হজযাত্রী। আর ভিসা নিয়ে টিকিট কেটে সৌদিতে যাত্রার অপেক্ষায় আছেন ৪৯ হাজার ৩৭৭ হজযাত্রী। এবং হজ ফ্লাইটের সূচি অনুযায়ী, ২৬ আগস্ট বিমান বাংলাদেশ ও ২৭ আগস্ট সৌদি এয়ারলাইনসের ঢাকা থেকে শেষ হজ ফ্লাইট পরিচালনা করার কথা। বাকি ১০ দিনে প্রায় ৫০ হাজার হজযাত্রীকে সৌদি আরবে পাঠাতে হবে।


ভিসাপাপ্ত হজযাত্রীদের সৌদি আরব পৌঁছাতে বিমানজনিত কোনো সমস্যা হবে কিনা, এ বিষয়ে সাইফুল ইসলাম জানান, সব হজযাত্রী সময়মতো পৌঁছাতে পারবেন বলে আশা করছেন তারা।


হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট পৌঁছে ২৪ জুলাই। ফিরতি ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর ও শেষ ফিরতি ফ্লাইট ৫ অক্টোবর। এ বছর চাঁদ দেখা সাপেক্ষে হজ অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর।

 


Top