দ্বিতীয় হামলা ঠেকালো স্পেন পুলিশ, নিহত ৫ | daily-sun.com

দ্বিতীয় হামলা ঠেকালো স্পেন পুলিশ, নিহত ৫

ডেইলি সান অনলাইন     ১৮ আগস্ট, ২০১৭ ১১:১০ টাprinter

দ্বিতীয় হামলা ঠেকালো স্পেন পুলিশ, নিহত ৫

 

বার্সেলোনার নিকটবর্তী দক্ষিণের ক্যামব্রিলস শহরে সন্ত্রাসীদের আরেকটি হামলার প্রচেষ্টা রুখে দিয়েছে স্পেনের পুলিশ। শুক্রবার ভোরের এ ঘটনায় পুলিশ ৫ হামলাকারীকে গুলি করে হত্যা করেছে। এ সময় তারা বিস্ফোরক ভর্তি বেল্ট পরেছিল। খবর রয়টার্স, বিবিসি ও আলজাজিরার।


ক্যামব্রিলসের পুলিশ জানিয়েছে, একটি কার গাড়ি জনতার ওপর তুলে দিলে ছয় বেসামরিক নাগরিক ও এক পুলিশ কর্মকর্তা আহত হন। এদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।


বার্সেলোনা থেকে ক্যামব্রিলসের দূরত্ব ১২০ কিলোমিটার। বৃহস্পতিবার সন্ধ্যায় বার্সেলোনার ঐতিহাসিক পর্যটন এলাকা লাস রামব্লাসে জনতার ভিড়ে সন্ত্রাসীরা একটি সাদা পিকআপ তুলে দিলে অন্তত ১৩ জন নিহত ও শতাধিক আহত হন।


শুক্রবার এক বিবৃতির মাধ্যমে বার্সেলোনায় হামলায় দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।


পুলিশের ধারণা, ক্যামব্রিলসে নিহত সন্ত্রাসীদের সঙ্গে বার্সেলোনায় হামলার ঘটনার যোগসূত্র রয়েছে। এই দুই হামলার আগে বৃহস্পতিবার সকালে বার্সেলোনায় বিস্ফোরণে একটি বাড়ি বিধ্বস্ত হয়। এতে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হন।


তখন পুলিশ এটিকে দুর্ঘটনা বলে জানালেও এখন বলছে, দুটি ঘটনার পর ওই বিস্ফোরণকেও সন্ত্রাসী তৎপরতা বলে মনে করা হচ্ছে।


স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রেজয় এসব ঘটনাকে ‘জিহাদি হামলা’ বলে উল্লেখ করেছেন।


পুলিশ প্রধান জোসেপ লুইস ট্রাপেরো বলেছেন, এখন এটি স্পষ্ট, আলক্যানারের বাড়িটিতে বিস্ফোরক নিয়ে প্রস্তুতির সময় সেটির বিস্ফোরণ হয়।


নিরাপত্তা সংশ্লিষ্টরা বলছেন, পরিকল্পিতভাবে পর্যটকদের লক্ষ্য করে শহরজুড়ে এভাবে হামলা চালানো হচ্ছে।

 


Top