বার্সেলোনায় সন্ত্রাসীদের গাড়ি হামলায় নিহত ১৩ | daily-sun.com

বার্সেলোনায় সন্ত্রাসীদের গাড়ি হামলায় নিহত ১৩

ডেইলি সান অনলাইন     ১৮ আগস্ট, ২০১৭ ০১:১৮ টাprinter

বার্সেলোনায় সন্ত্রাসীদের গাড়ি হামলায় নিহত ১৩

স্পেনের বার্সেলোনা শহরের পর্যটন এলাকা লাস রাম্বলাসে পথচারীদের ওপর গাড়ি চালিয়ে সন্ত্রাসী হামলা হয়েছে। এতে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অর্ধ শতাধিক পথচারী।

 

কাতালান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রী জোয়াকিম ফর্নের বরাত দিয়ে বার্ত সংস্থা সিএনএন এ সংবাদ প্রকাশ করেছে।

 

এদিকে পুলিশের বরাত দিয়ে ফক্স নিউজ জানিয়েছে এই হামলার সাথে জড়িত সন্দেহে পুলিশ এক ব্যক্তিকে আটক করেছে। দেশটির পুলিশ এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করছে। তবে এই হামলার কারণ এখনো জানা যায়নি।

আটক সন্দেহভাজন হামলাকারী দ্রিস ওকাবির

 

স্থানীয় সংবাদ মাধ্যমসহ অন্যান্য বার্তা সংস্থার প্রতিবেদনে জানা যায়, বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ছয়টার দিকে লাস রাম্বলাসে অ্যাভিনিউয়ে পথচারীদের ভিড়ের মধ্যে একটি ভ্যান চালিয়ে দেওয়া হয়। এতেই ওই হতাহতের ঘটনা ঘটে।

 

স্প্যানিশ পত্রিকা এল পিরিওডিকোর বরাত দিয়ে ইয়াহু নিউজ জানায়, দুজন বন্দুকধারী স্থানীয় একটি পানশালায় ঢুকে পড়েছেন। ওই এলাকায় ব্যাপক গুলির শব্দ শোনা যাচ্ছে।

 

ঘটনাস্থল থেকে পাওয়া খবরে লোকজন কাছাকাছি দোকান এবং ক্যাফেগুলোতে আশ্রয় নিচ্ছে এবং স্থানীয় মেট্রো ও ট্রেন স্টেশনগুলো বন্ধ করে দেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে।

 

বার্সেলোনার স্থানীয় ২০ বছর বয়সী এক যুবক বিবিসিকে বলেছেন, অত্যন্ত বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রত্যেকেই নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছে। এখানে অনেক মানুষ আছে। অনেক পরিবার আছে। এ এলাকাটিই বার্সেলোনার সবচেয়ে জনপ্রিয় দর্শনীয় স্থান।

 

হামলার পরপর পুলিশ ঘটনাস্থলে পৌঁছে হতাহতদের উদ্ধার তৎপরতা শুরু করে এবং ওই এলাকা থেকে সবাইকে সরিয়ে নেওয়া হয়েছে। পুরো এলাকা ঘিরে ফেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ওই এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

 

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঘটনাস্থলে অন্তত আটটি অ্যাম্বুলেন্স দেখা গেছে। আপাতত ওই এলাকায় কাউকে যেতে দেওয়া হচ্ছে না।

 

আরেকজন প্রত্যক্ষদর্শী ঘটনার সময় একটি দোকানের কাছে লুকিয়েছিলেন। তিনি বলেন, সে সময় বন্দুকের গুলির শব্দও পাওয়া গেছে। ঘটনার সময় একটি ভ্যান ঘণ্টায় প্রায় ৮০ কিলোমিটার বেগে এসে পথচারীদের ওপর উঠিয়ে দেয়। কোনো সন্দেহ নেই যে এটা ইচ্ছাকৃত ঘটনা।

 

বলা হচ্ছে, ২০০৪ সালের পর স্পেনে এটাই সবেচেয়ে বড় সন্ত্রাসী হামলা। ২০০৪ সালের মার্চে মাদ্রিদ শহরে ট্রেনে বোমা হামলায় ১৯১ জন নিহত হন। আহত হয়েছিলেন এক হাজার ৮০০ জনেরও বেশি মানুষ।


Top