কিশোরের দেহে নারী অঙ্গ | daily-sun.com

কিশোরের দেহে নারী অঙ্গ

ডেইলি সান অনলাইন     ১৫ আগস্ট, ২০১৭ ১৫:৩৭ টাprinter

কিশোরের দেহে নারী অঙ্গ

বছর উনিশের এক কিশোর। আশ্চর্য পরিবর্তন দেখা গিয়েছিল তার শরীরে। বুকের ডানদিকে তৈরি হয়ে গিয়েছিল নারীদের মতো স্তন! বামদিকের বুকে কিন্তু কোনও পরিবর্তন হয়নি। এমন বিচিত্র ঘটনা ঘটেছে চিনের পূর্ব ঝেজিয়াং প্রদেশে। 

 

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা যাচ্ছে, তেরো বছর বয়স থেকেই ওই কিশোর অনুভব করে তার বামদিকের বুকটি পরিবর্তিত হচ্ছে। সেটি ক্রমশ প্রসারিত হয়ে চলেছে। 

 

সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয়ে সেটি ক্রমে পরিপূর্ণ নারী স্তনের মতো হয়ে ওঠে। স্বাভাবিক ভাবেই ব্যক্তিগত জীবনযাপন প্রভাবিত হতে থাকে ছেলেটির। পরিস্থিতি বিচার করে চিকিৎসকরা শল্য চিকিৎসার সিদ্ধান্ত নেন। এর পর ওয়েনঝাউ সেন্ট্রাল হাসপাতালে শল্য চিকিৎসা করে বাদ দেওয়া হয় তার স্তনটি। শল্য চিকিৎসার পরে আরও পাঁচদিন হাসপাতালে থাকার পরে সে বাড়ি ফিরে গিয়েছে।

 

ঠিক কেন ঘটল এমন অভূতপূর্ব ঘটনা। জানা যাচ্ছে শরীরে নারী হরমোনের আধিক্য ঘটার কারণেই এমনটা ঘটেছিল। এটি একটি অসুখ। এর নাম গাইনিকোমাস্টিয়া। 

এক চিনা বিশেষজ্ঞ প্যান ঝোংলিআংয়ের মতে, পিউবার্টি বা বয়ঃসন্ধির সময়ে হরমোনের অসাম্য ঘটলে এমনটা হতে পারে। তিনি জানান, কেবল এই কিশোর নয়, এমন প্রায় একশোটি ঘটনা এই হাসপাতালেই প্রত্যক্ষ করা গিয়েছে। 

 

কিন্তু কেন হয় হরমোনের এই সমস্যা? উত্তর দিতে গিয়ে প্যান জানাচ্ছেন, অতিরিক্ত ফাস্ট ফুড খেলে এই ধরনের সমস্যা হতে পারে। কেননা, ফাস্ট ফুডে এমন ধরনের রাসায়নিক মেশানো হয় যা থেকে শরীরে হরমোনজনিত সমস্যা হতে পারে।    

 


Top