জীবনের শেষ দৌড়টাই শেষ করতে পারলেন না বোল্ট | daily-sun.com

জীবনের শেষ দৌড়টাই শেষ করতে পারলেন না বোল্ট

ডেইলি সান অনলাইন     ১৩ আগস্ট, ২০১৭ ১৪:৪৭ টাprinter

জীবনের শেষ দৌড়টাই শেষ করতে পারলেন না বোল্ট

 

বোল্টের বিদায়টা স্মরণীয় করাতে শনিবার রাতে লন্ডন স্টেডিয়ামে হাজির হয়েছিলেন ৫৬ হাজার দর্শক। কিন্তু জীবনের শেষ ট্র্যাকে দৌড়ই সমাপ্ত করতে পারলেন না এই জ্যামাইকান কিংবদন্তি। ১০০ মিটার রিলেতে হ্যামস্ট্রিংয়ের চোট পেয়ে ফিনিশিং লাইনের প্রায় ৫০ মিটার দূরে থাকতেই মাটিতে লুটিয়ে পড়েন বোল্ট। ফলে জীবনের শেষ ইভেন্টে খালি হাতে বিদায় নিতে হলো তাকে।

 

সাধারণত এমন ১০০ মিটার রিলের হিটে অংশ নেন না উসাইন বোল্ট। শেষ অলিম্পিকেও দৌড়াননি। কিন্তু জীবনের শেষ দৌড়ের আগে এবার হিটে অংশ নিয়ে দলকে ফাইনালেও নিয়েছিলেন এই কিংবদন্তি স্প্রিন্টার।

 

লন্ডন স্টেডিয়ামে ওমার ম্যাকলাউড, জুলিয়ান ফোর্টে, ইয়োহান ব্লেকের পর চতুর্থ ও শেষ ল্যাপে দৌড়াতে আসেন বোল্ট।

 


ইয়োহান ব্লেকের কাছ থেকে ব্যাটন নিয়ে সামনে দুই প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলতে দৌড়ের গতি বাড়াতেই বিপত্তি, পা ধরে বোল্ট লুটিয়ে পড়লেন ট্র্যাকেই। আর এ সুযোগে ৩৭ দশমিক ৪৭ সেকেন্ড সময় নিয়ে সবার আগে দৌড় শেষ করে গ্রেট ব্রিটেন ও নর্দান আয়ারল্যান্ডের সোনা জয় নিশ্চিত হয়।


৩৭ দশমিক ৫২ সেকেন্ড সময় নিয়ে রূপা জিতেছে যুক্তরাষ্ট্র। আর ৩৮ দশমিক ০৪ সেকেন্ডে ব্রোঞ্জ জিতেছে জাপান।


ক্যারিয়ারের শেষ আসরে বোল্ট ব্যক্তিগত ইভেন্টে ১০০ মিটার স্প্রিন্টে হেরে যান যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিনের কাছে। ১০০ মিটার রিলেতে ঘটলো বিপত্তি। তাই শুধু ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হলো বোল্টকে।


এর আগে ২০১১ বিশ্ব চ্যাম্পিয়নশিপের ১০০ মিটারে ডিসকোয়ালিফাইড হয়েছিলেন ৩০ বছর বয়সী বোল্ট। এ ছাড়া ২০০৯ থেকে চলতি আসরের আগ পর্যন্ত ১০০ মিটার, ২০০ মিটার এবং ১০০ মিটার রিলে দৌড়ে সোনার পদক জিতেছিলেন তিনি।


বিদায়টা ট্র্যাজিক হলেও দর্শকরা তাকে ভোলেননি। গ্যালারিতে দাঁড়িয়ে সবাই বোল্ট বোল্ট ধ্বনিতে মুখরিত করে তোলে গোটা স্টেডিয়াম।

 


Top