ভাজাভুজি খেলে কেন মোটা হয়? | daily-sun.com

ভাজাভুজি খেলে কেন মোটা হয়?

ডেইলি সান অনলাইন     ২ আগস্ট, ২০১৭ ১২:৪৬ টাprinter

ভাজাভুজি খেলে কেন মোটা হয়?

রোগা হতে চাইলে সবচেয়ে আগে মাখন, ভাজাভুজি, চর্বি খাওয়া ছাড়তে হবে। কেন বলুন তো ডায়েটিশিয়ান, ডাক্তারেরা এই কথা বলে থাকেন? নতুন এক গবেষণা জানাচ্ছে, এই সব খাবার আসলে আমাদের খিদে বাড়িয়ে দেয়।

 

 

নেপলস ফ্রেডরিকো টু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, এই সব খাবারে থাকা স্যাচুরেটেড ফ্যাট আমাদের মস্তিষ্কের হাইপোথ্যালামাসে প্রভাব ফেলে। এই হাইপোথ্যালামাস আমাদের খিদে বাড়া-কমা নিয়ন্ত্রণ করে। ফলে খিদে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়ায়। যা ওবেসিটির লক্ষণ। গবেষক মারিয়ানা ক্রিসপিনো ও মারিয়া পিনা মলিকার মতে, সুস্থ থাকার জন্য এখন ডায়েটের উপর সবচেয়ে বেশি জোর দিচ্ছেন নিউট্রিশনিস্টরা। মেটাবলিজমের উপর হাই ফ্যাট ডায়েটের প্রভাব নিয়ে অনেক গবেষণা হয়েছে। কিন্তু মস্তিষ্কের উপর এই ডায়েটের প্রভাব নিয়ে বিশেষ গবেষণা হয়নি।

 

 

চর্বি, মাখন, ভাজা খাবারে স্যাচুরেটেড ফ্যাট থাকে। আবার মাছ, অ্যাভোকাডো, অলিভ অয়েলে থাকে আনস্যাচুরেটেড ফ্যাট। গবেষকরা দেখেছেন, মাছের তেল মস্তিষ্কের থ্যালামাসে যে প্রভাব ফেলে, চর্বি বা স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবার সম্পূর্ণ অন্য প্রভাব ফেলে। তাই আনস্যাচুরেটেড ফ্যাট যেমন আমাদের শরীরের পক্ষে স্বাস্থ্যকর, তেমনই ক্ষতিকারক আনস্যাচুরেটেড ফ্যাট। তাই ফ্যাট খাওয়ার সময় কোন ধরনের ফ্যাট খাচ্ছেন সে সম্পর্কে সচেতনতা থাকা জরুরি। এই সচেতনতাই রক্ষা করতে পারে মোটা হওয়ার হাত থেকে।


Top