বেশি ঘুমে ভুঁড়ি বাড়ে, নাকি মোটাদের ঘুম বেশি! | daily-sun.com

বেশি ঘুমে ভুঁড়ি বাড়ে, নাকি মোটাদের ঘুম বেশি!

ডেইলি সান অনলাইন     ২৯ জুলাই, ২০১৭ ১৬:৩৮ টাprinter

বেশি ঘুমে ভুঁড়ি বাড়ে, নাকি মোটাদের ঘুম বেশি!

অনেকেই মনে করেন বেশি ঘুমোলে ভুঁড়ি বাড়ে। অনেকে আবার বলেন শরীরে মেদ জমলে বেশি বেশি ঘুম পায়। সে সব তো ঠিক, কিন্তু নতুন গবেষণা বলছে কম ঘুম ভুঁড়ি হওয়ার বড় কারণ। দেখা যাচ্ছে যাঁরা কম ঘুমোন তাঁদের মধ্যে ওবেসিটির প্রবণতা বেশি।

 

এই গবেষণার ফলে দেখা গিয়েছে যাঁরা দিনে গড়ে ছ’ঘণ্টা ঘুমোন তাদের কোমরের মাপ রোজ ন’ঘণ্টা ঘুমনো মানুষের তুলনায় তিন সেন্টিমিটার বেশি। কম ঘুমের মানুষের ওজনও বেশি। গবেষণার এই ফলাফলে আরও বলেছে যে, পর্যাপ্ত ঘুম না হওয়া ডায়াবেটিসের মতো অসুখেরও একটা বড় কারণ। ব্রিটেনের ‘ইউনিভার্সিটি অফ লিডিস’-এর গবেষক দলের পক্ষে গ্রেগ পটার জানিয়েছেন, ‘‘গোটা পৃথিবীতে ১৯৮০ সালের তুলনায় ওবেসিটি বা স্থূলত্বের শিকার মানুষের সংখ্যা এখন দ্বিগুণ। ওবেসিটি শুধু টাইপ টু ডায়াবেটিস নয়, আরও অনেক অসুখের কারণ। তাই কেন ওজন বাড়ে সেই গবেষণা অত্যন্ত জরুরি।’’

 

মোট ১,৬১৫ জন পূর্ণবয়স্ক মানুষের উপরে এই গবেষণা করা হয়েছে। ‘প্লাস ওয়ান’নামে জার্নালে জানানো হয়েছে, ১,৬১৫ জনের খাদ্য তালিকা এবং গড় ঘুমের সময় নিয়ে এই গবেষণা করা হয়। গবেষকদের দাবি, দেখা গিয়েছে ইদানীং কম ঘুমের জন্য ওবেসিটি বাড়ছে।

 

তাঁদের আরও দাবি, প্রতিটি মানুষের দৈনন্দিন জীবনযাত্রার উপরে নির্ভর করছে তার কতটা ঘুম জরুরি কিন্তু সাধারণ ভাবে একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে সাত থেকে ন’ঘণ্টা ভাল ঘুম প্রয়োজন।

 


Top