আর্মস্ট্রঙের চাঁদের মাটি বয়ে আনা ব্যাগ নিলামে | daily-sun.com

আর্মস্ট্রঙের চাঁদের মাটি বয়ে আনা ব্যাগ নিলামে

ডেইলি সান অনলাইন     ১৭ জুলাই, ২০১৭ ১৬:৫০ টাprinter

 আর্মস্ট্রঙের চাঁদের মাটি বয়ে আনা ব্যাগ নিলামে

নিলামে উঠছে মার্কিন মহাকাশচারীর নীল আর্মস্ট্রঙের একটি ব্যাগ। তাতে করে চাঁদের মাটি ও পাথরের টুকরো বয়ে এনেছিলেন তিনি। নীল আর্মস্ট্রঙ এবং এডউইন অলড্রিন— দুই মহাকাশচারীকে সঙ্গে নিয়ে ১৯৬৯ সালের ২০ জুলাই চাঁদে অবতরণ করেছিল ‘‌অ্যাপোলো–১১’‌ মহাকাশযান। আর্মস্ট্রঙ–ই প্রথম চাঁদের মাটিতে পা রাখেন। গবেষণার জন্য সেখান থেকে ব্যাগ ভর্তি করে মাটি ও পাথরের টুকরো বয়ে আনেন।

 

 আগামী বৃহস্পতিবার চন্দ্র অভিযানের ৪৮ বছর পূর্তি। সেই উপলক্ষে নিউ ইয়র্কে ব্যাগটিকে নিলামে তোলা হচ্ছে। ২০–৪০ লক্ষ মার্কিন ডলার পর্যন্ত দাম উঠতে পারে। দু’‌বছর আগে একটি অখ্যাত নিলামে প্রথম ব্যাগটির হদিশ মেলে। এক মার্কিন নাগরিক সেটি কিনে নেন। ব্যাগটি সত্যিই আর্মস্ট্রঙের কি না নাসার কাছে জানতে চান তিনি। তাঁকে নিশ্চিত করে মার্কিন মহাকাশ সংস্থা।

 

ব্যাগটিতে এখনও চাঁদের ধূলো লেগে রয়েছে বলেও জানানো হয়। নিউ ইয়র্কে অবস্থিত ব্রিটিশ সংস্থা ‘‌সোদেবিজ’‌ সেটির নিলাম করতে চলেছে। আর্মস্ট্রঙের ব্যাগটি ছাড়াও ‘‌অ্যাপোলো–১১’‌–এর বেশ কিছু নথিপত্র , ‘‌অ্যাপোলো–১৩’‌–এর উড়ান পরিকল্পনা এবং মহাকাশচারী গাস গ্রিসমের স্পেসস্যুটটিও নিলামে উঠছে। ‘‌অ্যাপোলো–১৩’ চাঁদের মাটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের যে পতাকাটি রেখে এসেছিল, নিলামে উঠছে সেটিও। 


Top