প্রস্ট্রেট ক্যানসার মানেই কি অপরেশন? | daily-sun.com

প্রস্ট্রেট ক্যানসার মানেই কি অপরেশন?

ডেইলি সান অনলাইন     ১৩ জুলাই, ২০১৭ ১৫:০৮ টাprinter

প্রস্ট্রেট ক্যানসার মানেই কি অপরেশন?

ক্যানসার ধরা পড়া মানেই মৃত্যুভয়। কিন্তু, ঠিক সময়ে ধরা পড়লে ও ঠিক পদ্ধতিতে চিকিৎসা হলে, এই মারণরোগকেও বুড়ো আঙুল দেখানো সম্ভব। এমনই কথা বলছেন ক্যানসারের সঙ্গে যুক্ত চিকিৎসক ও বৈজ্ঞানিকরা। প্রস্ট্রেট ক্যানসারের ক্ষেত্রে এই পদ্ধতি লাভজনক বলেই মনে করছে রিসার্চাররা।

 

মার্কিন প্রদেশে প্রকাশিত এক গবেষণার সূত্র বলছে, আর্লি স্টেজে ধরা পড়া প্রস্ট্রেট ক্যানসারের অপরেশন না করে, চিকিৎসার মধ্যে থাকাই ভাল। ওয়াশিংটন ইউনিভারসিটির ইউরোলজি প্রধান, জেরাল্ড অ্যান্ড্রিওল জানাচ্ছেন যে, চিকিৎসা পদ্ধতির বৈচিত্র্যে গত ২০ বছরে প্রস্ট্রেট ক্যানসারে আক্রান্ত মৃতের সংখ্যায় বিশেষ কোনও হেরফের নেই। অর্থাৎ, যাঁরা প্রথম দিকেই অপরেশন করিয়েছিলেন, তাঁদের মৃত্যুও প্রায় একই সময়ে হয়েছে, অন্যান্য রোগীদের মতো। কিন্ত, তাঁরা ভুগেছেন নানা ‘সাইড এফেক্ট’-এর কারণে।

 

বৈজ্ঞানিকদের মতে, সব ক্ষেত্রে প্রস্ট্রেট টিউমার মারাত্মক হয় না। এই ধরনের টিউমারের বৃদ্ধি হয় খুবই ধীর গতিতে। এবং অনেক ক্ষেত্রে সেই টিউমারের বদলে, অন্য কোনও অসুখের কারণেও মারা যান রোগীরা।জেরাল্ড অ্যান্ড্রিওলের মতে, প্রস্ট্রেট টিউমার ধরা পড়লে, সম্ভব হলে নিয়মিত পরীক্ষানিরীক্ষার মধ্যে থাকুন। যখন মনে হবে তা মারাত্মক রূপ ধারণ করছে, তখনই অপরেশনের কথা ভাবুন।

 

খুব সংক্ষেপে ও সহজ করে কথাগুলো বলেছেন মার্কিন চিকিৎসক জেরাল্ড অ্যান্ড্রিওল। তাই চিকিৎসা পদ্ধতি অবশ্যই ডাক্তারের কথা মেনে করা উচিত। 

প্রসঙ্গত, ক্যানসারের চিকিৎসায় যে অপরেশন, হরমোন থেরাপি বা রেডিয়েশন দেওয়া হয়, তার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে নানা ধরনের অ্যালার্জি, এমনকি পুরুষত্বহীনতাও হতে পারে।

 


Top