মস্তিষ্কের তরঙ্গ থেকেই জানা যায় পাসওয়ার্ড | daily-sun.com

মস্তিষ্কের তরঙ্গ থেকেই জানা যায় পাসওয়ার্ড

ডেইলি সান অনলাইন     ১ জুলাই, ২০১৭ ১৫:০১ টাprinter

মস্তিষ্কের তরঙ্গ থেকেই জানা যায় পাসওয়ার্ড

হ্যাকিং-এর জগতে এমন কিছু অত্যাধুনিক পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে সহজেই হাতিয়ে নেওয়া যায় আপনার পাসওয়ার্ড, গোপন নথিপত্র।  

এই ধরনের হ্যাকিং আটকাতে দরকার পড়ে উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থার।

বিশেষজ্ঞরা এমন কোনও শব্দ বা সংখ্যা চয়ন করতে বারণ করেন, যেখান থেকে সহজেই অনুমান করা যায় আপনার পিন বা পাসওয়ার্ড।  

 

এ ছাড়াও কোনও অচেনা মেল থেকে আসা ফাইল নামাতে বারণ করেন তাঁরা।  

এ তো গেল একটা দিক। কিন্তু ধরুন যদি আপনার ভাবনাচিন্তারই দখল নিয়ে ফেলে হ্যাকাররা, তখন কী হবে? অর্থাৎ আপনার মাথায় যে পিন নম্বর বা পাসওয়ার্ড ঘুরছে, তা সরাসরি জেনে যাবে হ্যাকাররা।

 

সাম্প্রতিককালের এক গবেষণা জানাচ্ছে, স্রেফ আপনার চিন্তাভাবনা ট্র্যাক করে আপনার পিন নম্বর, পাসওয়ার্ড জেনে যেতে পারে হ্যাকাররা। গবেষকদের মধ্যে বেশ কয়েকজন ভারতীয় রয়েছেন।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গিয়েছে, চিন্তাভাবনা ট্র্যাক করার জন্য রয়েছে ইলেকট্রোএনসেফালোগ্রাফ বা ইইজি হেডসেট। এই হেডসেট পরলে রোবট খেলনা ও ভিডিও গেম, যেগুলির মন আছে বলে দাবি করা হয়, সেগুলি নিয়ন্ত্রণ করতে পারা যায়।  

 

আমেরিকার বার্মিংহামের আলাবামা বিশ্ববিদ্যালয়ের গবেষক নীতেশ সাক্সেনা জানিয়েছেন, যে এই হেডসেট পরে ভিডিও গেম খেলেছেন, তিনি যদি খেলা কিছুক্ষণের জন্য বন্ধ রেখে হেডসেট পরেই নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে লগ ইন করেন, তাঁর পাসওয়ার্ড বা গুরুত্বপূর্ণ তথ্য হ্যাকারদের দখলে চলে আসতে পারে।

 

এই ধরনের ডিভাইস হ্যাকিং-এর সম্ভাবনা অনেক বাড়িয়ে দিয়েছে বলেই জানিয়েছেন তিনি। এরই সঙ্গে বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, বৈজ্ঞানিক পরীক্ষার জন্য তৈরি ক্লিনিক্যাল-গ্রেড হেডসেট। এতে দেখা যায়, কত সহজে সফটওয়্যার প্রোগ্রাম দিয়ে ইইজি হেডসেট ব্যবহারকারীর ব্রেনওয়েভের মালিকানা নেওয়া যায়। জানা গিয়েছে, পিন বা পাসওয়ার্ড টাইপ করার সময় ব্যবহারকারীর দৃষ্টি, হাত, চোখ ও মাথার পেশি একসঙ্গে নড়াচড়া করে। এই সব মুভমেন্টই ইইজি হেডসেটের মাধ্যমে ধরে ফেলা সম্ভব।  

 


Top