ভেঙে পড়ল দিলীপ কুমারের পাকিস্তানের বাড়ি | daily-sun.com

ভেঙে পড়ল দিলীপ কুমারের পাকিস্তানের বাড়ি

ডেইলি সান অনলাইন     ১৬ জুন, ২০১৭ ১৬:৩৭ টাprinter

ভেঙে পড়ল দিলীপ কুমারের পাকিস্তানের বাড়ি

পাকিস্তানে ভেঙে পড়ল দিলীপ কুমারের পূর্বপুরুষের বাড়ি। কয়েক বছর আগে পেশোয়ারে কিসসা খাওয়ানি বাজারে দিলীপ কুমারের এই আদি বাড়িকে হেরিটেজ সাইটের তকমা দেওয়া হয়েছিল।

বহুদিন ধরেই একটু একটু করে ভেঙে পড়ছিল বাড়িটি। তাও যথাযথ ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানা গিয়েছে।

 

২০১৩ সালে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ জাতীয় হেরিটেজ মন্ত্রককে দিলীপ কুমারের এই আদি বাড়িটিকে রক্ষণাবেক্ষণ এং নতুন করে নির্মাণের নির্দেশ দিয়েছিলেন। তার ঠিক এক বছর পরে পাক সরকার দিলীপ কুমারের বাড়িটিকে হেরিটেজ মনুমেন্টের তকমা দেয়।  

 

 

দিলীপ কুমার, তথা ইউসুফ খান নিজের আত্মজীবনীতেও পেশোয়ারে তাঁর পূর্বপুরুষের বাড়িটি সম্পর্কে লিখেছিলেন। ১৯৮৮ শেষ বার নিজের আদিবাড়িতে যান তিনি। এরপপর ১৯৯৭-এ পাকিস্তানে গেলেও, পেশোয়ারে নিজের বাড়িতে আর যাওয়া হয়নি তাঁর। কিন্তু বার বার নিজের আদি বাড়িতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। কিন্তু বর্তমানে ভারত-পাকিস্তানের মধ্যে সুসম্পর্ক না থাকায়, সেই ইচ্ছা এখন পর্যন্ত বাস্তবায়িত হয়ে ওঠেনি।

কিন্তু তাও তাঁর আশা ছিল যে, দুই দেশের মধ্যে পরিস্থিতি ঠিক হলে আবারও দেখতে পাবেন নিজের পূর্বপুরুষের বাড়ি। কিন্তু সেই স্বপ্ন পূরণ হওয়ার আগেই বাড়িটিই ভেঙে পড়ল।  

 

পাকিস্তানের একটি সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, এই বাড়িটি ভেঙে পড়ার পিছনে দায়ী এলাকার প্রতিবেশীরাই। ঐতিহ্যশালী অভিনেতার পাড়ায় থাকার গর্ব করলেও, সেই বাড়িটিই হয়ে উঠেছিল প্রতিবেশীদের আবর্জনা ফেলার জায়গা।  

শুধু দিলীপ কুমারের বাড়ি নয়। পেশোয়ারে একই এলাকায় রয়েছে কাপূর পরিবারেরও একটি আদি বাড়ি। জানা গিয়েছে, সেই বাড়িটির পরিস্থিতিও এক।  

 

 


Top