চিকনগুনিয়া সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রচারণা | daily-sun.com

চিকনগুনিয়া সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রচারণা

ডেইলি সান অনলাইন     ১২ জুন, ২০১৭ ১৮:২৫ টাprinter

চিকনগুনিয়া সম্পর্কে সচেতনতা  বাড়াতে  প্রচারণা

চিকনগুনিয়ার হাত থেকে জনগণকে রক্ষা করতে সচেতনতামূলক প্রচার-প্রচারণা শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামণ রোগ নিয়ন্ত্রণ শাখা (সিডিসি)। 
আজ সোমবার রাজধানীর মিরপুর-১ নম্বরস্থ ৯ নং এবং ১০ ওয়ার্ড থেকে এই সচেতনতা মূলক প্রচার ও প্রচারণা শুরু হয়েছে।

 

আগামী ৫ দিনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৯ টি ওয়ার্ডে এবং দক্ষিণ সিটি করপোরেশনের ৫ টি জোনে এই প্রচার কার্যক্রম চালানো হবে। এই প্রচার কার্যে ৫ জন ডাক্তার, ৫ জন নার্স, ২ জন স্থানীয় মসজিদের ইমাম, ২ জন স্থানীয় কাউন্সিলর, শিক্ষক প্রতিনিধিসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা অংশ গ্রহন করবেন।  

এছাড়াও চিকনগুনিয়ার প্রতিরোধে কন্টোল রুম খোলা হবে এবং এই কন্টোল রুম তদারকির জন্য আগামীকাল কমিটি গঠন করা হবে। এই কন্টোল রুম থেকে সারাদেশের হাসপাতালসহ বিভিন্ন স্থানে প্রতিনিয়োত খোজ খবর রাখা হবে।

 

সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখা (সিডিসি)-র লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা জানান, চিকনগুনিয়ার বিস্তার প্রতিরোধে জনগণের সচেতনতা বাড়াতে স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত মূলক কার্যক্রমের অংশ হিসাবে আমরা এই সচেতনতা মূলক প্রচার কার্যক্রম শুরু করেছি।  

 

চিকনগুনিয়া জ্বর নিয়ে আতংকিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, চিকনগুনিয়া জ্বর নিয়ে আপনারা আতঙ্কিত হবেন না। মশারি টানিয়ে ঘুমাতে হবে এবং খেয়াল রাখেতে হবে বাড়ির আশে পাশে কোথাও যাতে কোন পানি তিন দিনের বেশি সময় জমা হয়ে না থাকে। চিকনগুনিয়া মরণঘাতী কোনো রোগ নয়। সবাইকে সচেতন থাকতে হবে। সচেতন থাকলেই এই রোগ প্রতিরোধ সম্ভব।  

  


Top