তিন বাংলাদেশি কন্যার ব্রিটেন জয়ে সংসদে অভিনন্দন | daily-sun.com

তিন বাংলাদেশি কন্যার ব্রিটেন জয়ে সংসদে অভিনন্দন

ডেইলি সান অনলাইন     ১২ জুন, ২০১৭ ১৩:২২ টাprinter

তিন বাংলাদেশি কন্যার ব্রিটেন জয়ে সংসদে অভিনন্দন

 

বৃটিশ পার্লামেন্ট নির্বাচনে তিন বঙ্গকন্যার বিজয়ে জাতীয় সংসদে অভিনন্দন প্রস্তাব উত্থাপন করা হয়েছে। আজ সোমবার (১২ জুন) সকালে জাতীয় সংসদ অধিবেশনে এ বিষয়ে অনির্ধারিত আলোচনায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বলেছেন, তাদের বিজয়ের মধ্য দিয়ে বিশ্বের মাঝে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে এবং এখানে তাদের অনেক কিছুই শিক্ষণীয় রয়েছে।


স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এ অনির্ধারিত আলোচনার সূত্রপাত করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বৃটিশ পার্লামেন্টে বিজয়ী তিন বাঙালি কন্যাকে অভিনন্দন জানিয়ে বলেন, ১৫ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিকী বিজয়ী হয়েছেন। টিউলিপের একাগ্রতা, কর্তব্যনিষ্ঠা ও ন্যায়পরায়ণতার কারণে এটা সম্ভব হয়েছে। এ ক্ষেত্রে পরিবারের শিক্ষা ও অনুপ্রেরণা কাজ করেছে।


স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, বৃটিশরা ২০০ বছর আমাদেরকে শাসন শোষণ করেছে। এখন সেখানে বাঙালিরা নেতৃত্ব দিচ্ছে। বঙ্গবন্ধুর কন্যা শেখ রেহেনার সুযোগ্য কন্যা টিউলিপ অসাধারণ সাহস ও যোগ্যতা দিয়ে দুই দফা বৃটিশ পার্লামেন্টে বিজয়ী হয়েছে। তার সঙ্গে আরো দুজন রুশনারা ও রুপা হক বিজয়ী হয়েছেন। এটা আমাদের ও বাঙালি জাতির জন্য গর্বের বিষয়।


তিনি বলেন, বৃটিশরা কীভাবে একজন যোগ্য ও যুক্তিবাদী প্রার্থীকে বেছে নেয়- তা আমরা জানি। টিউলিপ সিদ্দিকী তার কাজের মধ্য দিয়ে বৃটেনের মানুষের মন জয় করতে পেরেছেন। কাউন্সিলর থেকে আজ তিনি দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়েছে। এর মধ্য দিয়ে টিউলিপ আমাদের গৌররান্বিত করেছেন। এ বিজয়ে টিউলিপসহ তিনজনকে অভিনন্দন জানাই।

 

 

টিউলিপ, রুশনারা ও রূপা হক (বাম থেকে)

 


দেশের ৭০ শতাংশ জনগণ যুবসমাজের পক্ষ থেকে তিন বাঙালি কন্যা ও ক্রিকেট দলকে অভিনন্দন জানান তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য উত্তরসূরি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পথ অনুসারী টিউলিপ সিদ্দিকী দ্বিতীয়বারের মতো বিজয়ী হয়েছেন। বিপুল ভোটের ব্যবধানে এ বিজয়, তারুণ্যের বিজয়। বাংলাদেশের জনগণের বিজয়।


তিনি বলেন, আমাদের প্রগতিশীল নতুন প্রজন্ম গড়ে তুলতে হবে। যারা সারা বিশ্বে নেতৃত্ব দেবে। এ সময় প্রতিমন্ত্রী ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন ট্রফিতে আগামী ১৫ জুন সেমিনারে বাংলাদেশ ক্রিকেট দল বিজয়ী হবে বলে আশা প্রকাশ করেন।


মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশের নারীদের উন্নয়ন ও অগ্রগতি শুধু দেশে নয়, বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। তারা দেশে দেশে নেতৃত্ব দিচ্ছে। আমাদের কন্যারা মাথা উঁচু করে দাঁড়াচ্ছে।


তিনি বলেন, বৃটিশরা আমাদের ২০০ বছর পদদলিত করেছে। আর এখন তাদের নেতৃত্বে বাঙালি কন্যারা। এটা অত্যন্ত গর্বের। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অবদান রয়েছে দাবি করে তিনি বলেন, তার (প্রধানমন্ত্রী)  আদর্শে গড়ে উঠেছে বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিকী। প্রধানমন্ত্রীর দুই সন্তানও দেশে-বিদেশে বিশেষ অবদান রাখছে। পুত্র সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশের রূপকার। কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অবহেলিত অটিস্টিক শিশুদের নিয়ে দেশে বিদেশে কাজ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। এ থেকে সবাইকে শিক্ষা নেওয়ার অনুরোধ জানান তিনি।


উল্লেখ্য, যুক্তরাজ্যে গত ৮ জুন অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে তিন বাঙালি কন্যা বিজয়ী হন। এর মধ্যে রুশনারা আলী তৃতীয়বারের মতো এবং টিউলিপ সিদ্দিকী ও রূপা হক দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়েছেন। 

 

এদিকে, প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে আব্দুল মান্নানসহ অন্যান্য সংসদ সদস্যরা বৃটিশ পার্লামেন্টে নির্বাচিত তিন বাঙালি কন্যা ও বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানান। তারা এ বিজয়ের মধ্য দিয়ে বিশ্বের মাঝে বাংলাদেশের অবস্থান আরো শক্তিশালী হয়েছে বলে দাবি করেন।  


আরও পড়ুন:


তিন বাংলাদেশি কন্যার ব্রিটেন জয়

 


Top