গর্ভবতীদের সচেতন করতে এলো হাইটেক চুড়ি | daily-sun.com

গর্ভবতীদের সচেতন করতে এলো হাইটেক চুড়ি

ডেইলি সান অনলাইন     ১৯ মে, ২০১৭ ১৯:২০ টাprinter

গর্ভবতীদের সচেতন করতে এলো হাইটেক চুড়ি

অন্তঃসত্ত্বা মহিলাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন করবে হাইটেক চুড়ি। ইনটেল কর্পোরেশন ও ইনটেল সোশ্যাল বিজনেস লিমিটেড যৌথ উদ্যোগে এই হাইটেক চুড়িটি তৈরি করেছে। বিশেষ করে গ্রামীণ মহিলাদের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে এটি।

 

প্রতিবছরই ভারত সহ দক্ষিণ এশিয়ার একাধিক দেশে সচেতনতা অভাবেই প্রসবের সময় অথবা তার পরেই মৃত্যু হয় অসংখ্য মহিলার। তার সঙ্গে পাল্লা দিয়ে চলে শিশুমৃত্যু। সেই প্রবণতা রুখতেই সমাজের আগে অন্তঃসত্ত্বা মহিলাদের নিজেদের বিষয়ে সচেতন করা জরুরি বলে জানিয়েছেন একাধিক চিকিৎসক। সেকাজে একাধিক জায়গায় স্বাস্থ্য দপ্তরের কর্মীরা উদ্যোগী হয়েছেন ঠিকই কিন্তু সর্বক্ষণ তাঁদের পক্ষেও নজরদারি করাও সম্ভব নয়। সেকারণেই মহিলাদের ব্যবহারোপযোগী জিনিসকেই সচেতনতার কাজে বাছা হয়েছে।

 

দক্ষিণ এশিয়ার প্রায় সব শহরের মহিলারা বিভিন্ন রকমের চুড়ি পরে থাকেন। সেই চুড়িকেই বেছে নেওয়া হয়েছে এই কাজে। বিশেষ ধরনের উন্নতমানের প্লাস্টিক দিয়ে তৈরি চুড়ির ভেতরে থাকছে দীর্ঘমেয়াদি একটি ব্যাটারি। যেটি জলেও নষ্ট হবে না। অন্তঃসত্ত্বা থাকাকালীন ব্যাটারি বদলের প্রয়োজন হবে না। সময়ে সময়ে অন্তঃসত্ত্বাকে তাঁর যত্নের কথা মনে করিয়ে দেবে এই চুড়ি। অর্থাৎ এতে একটি অডিও টেপ থাকবে। 

 

গ্রামাঞ্চলে যেহেতু মোবাইল ফোন অধিকাংশ সময়ে পুরুষদের কাছে থাকে। তাই মোবাইল অ্যাপের থেকেও এই হাইটেক চুড়ি বেশি উপযোগী হবে বলে মনে করছেন প্রস্তুতকারকরা। সচেতনতার লক্ষ্যে প্রয়োজনে এই চুড়িগুলি বিনামূল্যে গ্রামাঞ্চলের মহিলাদের বিতরণের কথাও ভাবছেন তাঁরা। ইতিমধ্যেই বাংলাদেশের গ্রিন ট্রাস্টের সঙ্গে এনিয়ে কথাও হয়েগিয়েছে তাঁদের। পরীক্ষামূলক ব্যবহার সফল হলে তা দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশেও পৌঁছে দেওয়া সহজ হবে বলে মনে করছে প্রস্তুতকারক সংস্থা।  


Top