কুলভূষণের ফাঁসি স্থগিত: ভুল করেছে পাকিস্তান! | daily-sun.com

কুলভূষণের ফাঁসি স্থগিত: ভুল করেছে পাকিস্তান!

ডেইলি সান অনলাইন     ১৯ মে, ২০১৭ ১৩:৫৮ টাprinter

কুলভূষণের ফাঁসি স্থগিত: ভুল করেছে পাকিস্তান!

 

আন্তর্জাতিক আদালতের নির্দেশে কুলভূষণ যাদবের ফাঁসি আপাতত স্থগিত। তাকে জীবিত অবস্থায় ভারতীয় কূটনীতিকদের সামনে হাজির করাতে হবে। এই রায়ের পর পাকিস্তান জুড়ে শুরু হয়েছে সরকারের বিরুদ্ধেই সমালোচনা। বিশেষ করে আইনজীবী মহলে।


কুলভূষণ যাদবের চরম শাস্তি প্রদানের বিষয়ে আন্তর্জাতিক আদালতে ভারতের বিরুদ্ধে লড়াই করতে যাওয়া বড় ভুল হয়েছে। জানিয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি সফিক উসমানি। তিনি বলেন, আন্তর্জাতিক আদালতের কোনও এক্তিয়ার নেই এ বিষয়ে নির্দেশ দেওয়ার। পাকিস্তানের তরফে সেখানে যাওয়াই উচিৎ হয়নি।


পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে আন্তর্জাতিক আদালতের নির্দেশ এই মুহূর্তে উপেক্ষা করা কঠিন ইসলামাবাদের পক্ষে। যদি এটা করা হয় তাহলে সরকারের মুখ আরও পুড়বে। পাক বিশেষজ্ঞদের ধারণা, এই মুহূর্তে আন্তর্জাতিক আদালতের নির্দেশ অমান্য করলে বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে পাকিস্তানের বিরুদ্ধে আরও কড়া অবস্থান নেবে ভারত।


লন্ডনস্থিত পাকিস্তান বংশোদ্ভূত ব্যারিস্টার রশিদ আসলম জানাচ্ছেন, এমন একটি স্পর্শকাতর ইস্যুতে লড়াই করার জন্য যথেষ্ট প্রস্তুতি নেয়নি পাকিস্তান সরকার। ফলে ধাক্কা খেতে হয়েছে। তিনি বলেন, আমরাই আমাদের সরকারের মুখ পোড়াচ্ছি।


এছাড়াও কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিতের বিষয়ে একাধিক আইনজীবী ও বিশেষজ্ঞদের মতামত প্রকাশ করেছে পাকিস্তান সংবাদমাধ্যম। অন্যদিকে আন্তর্জাতিক আদালতের নির্দেশের ইসলামাবাদে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া তীব্র ক্ষোভ প্রকাশ করেন।


তিনি বলেন, পাকিস্তানের রাষ্ট্রীয় সুরক্ষার প্রশ্নে কোনও প্রতিষ্ঠানের মন্তব্য করার এখতিয়ার নেই। পাশাপাশি তিনি বলেন, ভারত এমন এক ব্যক্তির সুরক্ষায় লড়াই করছে, যার লক্ষ্য ছিল নিরীহ পাকিস্তান নাগরিকদের খুন করা।


আরও পড়ুন:


কুলভূষণ যাদবের ফাঁসির আদেশ আপাতত স্থগিত


কুলভূষণের ফাঁসি বন্ধে হেগের আদালতে ভারত

 


-->
Top