পেঁয়াজের অন্যরকম কিছু ব্যবহার | daily-sun.com

পেঁয়াজের অন্যরকম কিছু ব্যবহার

ডেইলি সান অনলাইন     ১৮ মে, ২০১৭ ০৪:১১ টাprinter

পেঁয়াজের অন্যরকম কিছু ব্যবহার

 

পেঁয়াজ যেকোনো খাবারেরই স্বাদ বাড়াতে পারে। তবে পেঁয়াজ শুধু রান্নাঘরেই নয় বরং এর বাইরেও বেশ উপযোগী। ব্রণ অপসারণ করা থেকে শুরু করে গ্রিল পরিষ্কার সহ ৯ কাজে আপনি পেঁয়াজের বিস্ময়কর ব্যবহার করতে পারবেন :

মরিচা পড়া ছুরি পরিষ্কারে
আপনার ঘরে কি মরিচায় ধরা ছুরি পড়ে আছে যা ব্যবহারে আপনি ইতস্তত বোধ করছেন? আপনার ছু্রিটি একটি বড় পিয়াঁজের রসে ঘষুণ এতে তাৎক্ষণিকভাবেই এর মরিচা দূর হবে।

 

ডিম রাঙাতে
পেঁয়াজের চামড়া থেকে সুন্দর রং হয়। এটি খুবই সোজা। পেঁয়াজের চামড়া দিয়ে ডিমগুলো মুড়িয়ে নিন। এরপর ডিমগুলো একটি তোয়ালে দিয়ে বেঁধে সেদ্ধ করুন। কিছুক্ষণের মধ্যেই ডিমগুলো সুন্দর কমলা রংয়ে রাঙিয়ে যাবে। 

 

ধাতব পদার্থ পালিশে
একটি কাঁচা পেঁয়াজ পিঁষে বের করা রসের সাথে সমপরিমাণ পানি মেশান। এরপর এক টুকরো কাপড় দিয়ে ধাতব পদার্থের উপরিতলে তা লেপে দিন। যতক্ষণ পর্যন্ত না ধাতব পদার্থটি চকচকে ও পরিষ্কার হচ্ছে ততক্ষণ ধরে ঘষতে থাকুন। 

 

রংয়ের গন্ধ দূর করতে
ঘরের নতুন রং এর গন্ধ কি আপনাকে সারারাত ধরে জাগিয়ে রাখছে? তাহলে, ব্যয়বহুল রুম ফ্রেশনার না কিনে বরং সদ্য কাটা কয়েক টুকরা পেঁয়াজ সামান্য পানিতে মিশিয়ে একটি ডিশে রেখে দিন। নতুন রং করা ঘরটিতে রাতজুড়ে গামলাটি রেখে দিন। তা রং এবং বার্নিশের অপ্রীতিকর এবং অনেক সময় অস্বাস্থ্যকর গন্ধের সঙ্গে রাতভর লড়াই করবে। 

 

ব্রণ অপসারণ
পেঁয়াজের জাদুকরী এনজাইমগুলো 'ব্রণ অপসারণ' এও বেশ কার্যকর। পেঁয়াজ কুচি চুর্ণ করে পানির সঙ্গে মিশিয়ে ব্রণে প্রয়োগ করুন। পেঁয়াজের উপাদান ব্রণ দূর করতে পারে কার্যকর ভাবে। 

 

মৌমাছির হুল প্রশমন
মৌমাছি যদি আপনার ত্বকে হুল ফুটিয়ে দেয় তাহলে সেখানে একটি পেঁয়াজ ঘষে রস লাগান। এতে আপনার বেদনা প্রশমিত হবে। 

 

আগুনে পোড়ার যন্ত্রণা প্রশমন
পেঁয়াজে রয়েছে ব্যাকটেরিয়ারোধী উপাদান। যা ক্ষতকে সংক্রমণ থেকে রক্ষা করে। আগুনে পুড়ে যাওয়া ত্বকে একটি পেঁয়াজ ঘষে দিলে বেদনাটুকু প্রশমিত হয়ে আসবে। 

 

গ্রিল পরিষ্কার করুন
একটি পেঁয়াজ কেটে দু টুকরো করুন। এরপর একটি কাঁটাচামচ দিয়ে এক টুকরো পেঁয়াজ বিদ্ধ করে গ্রিলের ওপর ঘষুন।

 

পোড়া চালের গন্ধ দূর করতে
আপনার ঘরের আনাচে-কানাচে ছড়িয়ে পড়া চালের পোড়া গন্ধ থেকে মুক্তি চান? তাহলে একটি পেঁয়াজের অর্ধেক কেটে স্টোভের পাশে রাখুন। এটি পোড়া চালের গন্ধ শুষে নিবে। 
 

সূত্র : দ্য টাইমস অফ ইন্ডিয়া

 


Top