সিটি ব্যাংকের সাথে এডিবি’র ৫ মিলিয়ন ডলারের ঋণচুক্তি স্বাক্ষর | daily-sun.com

সিটি ব্যাংকের সাথে এডিবি’র ৫ মিলিয়ন ডলারের ঋণচুক্তি স্বাক্ষর

ডেইলি সান অনলাইন     ২৭ এপ্রিল, ২০১৭ ১৯:৩৩ টাprinter

সিটি ব্যাংকের সাথে এডিবি’র ৫ মিলিয়ন ডলারের ঋণচুক্তি স্বাক্ষর

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ট্রেড ফাইন্যান্স প্রোগ্রামের আওতায় পাঁচ মিলিয়ন ডলারের ঋণ সহায়তা পেতে যাচ্ছে সিটি ব্যাংক লিমিটেড। আজ বৃহস্পতিবার এই দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে। রাজধানীর এডিবি অফিসে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানা যায়।

 

চুক্তি অনুযায়ী এডিবি’র ট্রেড ফাইন্যান্স প্রোগ্রাম (টিএফপি) স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানকে ঋণ দিতে সিটি ব্যাংককে বাণিজ্য ঋণ দিবে।

 

বাংলাদেশ বিষয়ক টিইপি রিলেশনশীপ ম্যানেজার এডওয়ার্ড ফ্যাবার বলেন, এই চুক্তির ফলে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা বাণিজ্যসহ স্থানীয় কোম্পানিগুলোকে এডিবি’র সহায়তায় সিটি ব্যাংক আথির্ক সহায়তা প্রদান করতে পারবে। এতে সরাসরি কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে।

 

সিটি ব্যাংক ২০১৬ সালের প্রথম দিকে টিএফপি’র একটি অংশীদার ব্যাংক হিসাবে আত্মপ্রকাশ করে। এরপর থেকে এডিবি এবং দি সিটি ব্যাংক ১৫ মিলিয়ন মাকির্ন ডলারের আটটি প্রকল্পে কাজ করছে।

 

টিএফপি বাংলাদেশে ২০০৫ সাল থেকে বাংলাদেশে কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। সম্প্রতি ১৪টি স্থানীয় অংশীদার ব্যাংকের সাথে কাজ করে আসছে। এ পর্যন্ত প্রোগ্রামটি বাংলাদেশে বাণিজ্যে আড়াই বিলিয়ন মাকির্ন ডলারের ঋণ সহায়তা দিয়েছে।

 

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও সোহেল আর.কে হুসাইন বলেন, তার ব্যাংক গত বছরে ট্রেড ফাইন্যান্স গ্যারান্টি ফ্যাসিলিটি চুক্তি স্বাক্ষর করে। তারপর থেকে এডিবি’র সাথে তাদের সম্পর্ক জোরদার হয়েছে। তিনি বলেন ভবিষ্যতে আমরা দুটি প্রতিষ্ঠানের মধ্যে আরও সহযোগিতার উপায় খুঁজে বের করব।

 

২০০৯ সালের পর থেকে ২৫.৫ বিলিয়ন মাকির্ন ডলারের মূল্যমানের ১৩ হাজারের বেশি লেনদেনের মাধ্যমে টিএফপি এশিয়ার উন্নয়নশীল দেশে ৯ হাজার ২শ’টির বেশি ক্ষুদ্র ও মাঝারি আকারের নানা ধরনের ব্যবসা প্রতিষ্ঠানকে সহায়তা দিয়ে আসছে।


Top