যে অজানা কারণগুলোর জন্য আপনি স্লিম হতে পারছেন না | daily-sun.com

যে অজানা কারণগুলোর জন্য আপনি স্লিম হতে পারছেন না

ডেইলি সান অনলাইন     ২৩ মার্চ, ২০১৭ ১৫:৫৫ টাprinter

যে অজানা কারণগুলোর জন্য আপনি স্লিম হতে পারছেন না

 

ওজন কমানোর জন্য ডায়েটিং, ওয়ার্কআউট থেকে শুরু করে কত কিছুই না করছেন কিন্তু কিছুতেই ওজন কমছে না। হতাশ হয়ে পড়াটাই স্বাভাবিক। কিন্তু জানেন কি, কিছু অজানা শারীরিক সমস্যা, বাজে অভ্যাস আপনাকে স্লিম হতে দিচ্ছে না। তাই হতাশ হওয়ার আগে সেই সমস্যাগুলো সম্পর্কে জেনে নিন:

 

০১. স্লিম হওয়ার তাড়নায় অনেকেই খাওয়া দাওয়া প্রায় ছেড়েই দেন। সারা দিন বিস্কিট, আপেল খেয়ে কাটিয়ে দেন। পরিমাণ মতো স্বাস্থ্যকর, পুষ্টিকর খাবার না খেলে স্লিম হওয়া সম্ভব নয়। অস্বাস্থ্যকর ভুঁড়ি হবে।

 

০২. ওজন কমানোর জন্য শরীরের হজম ক্ষমতা ঠিক থাকা প্রয়োজন। আর হজম ঠিকঠাক হওয়ার জন্য শরীরের প্রয়োজন পর্যাপ্ত বিশ্রাম। পরিমাণ মতো ঘুম না হলে শরীরে অতিরিক্ত মেদ জমবে, ফুলে যাবে শরীর।

 

০৩. শরীরের ওয়াটার ওয়েট বাড়ার সবচেয়ে বড় কারণ স্ট্রেস। অতিরিক্ত স্ট্রেস থাকলে জীবনে কখনই আপনি স্লিম হতে পারবেন না। তাই ডায়েট বা এক্সারসাইজ শুরু করার আগে স্ট্রেস কমান।

 

০৪. বেশির ভাগ মানুষই কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ডায়েট চার্ট ঠিক করেন না। নিজেদের মতো করে ডায়েট করলে বেশির ভাগ সময়ই ভুল খাবার খাওয়া হয়। যা শরীরের ওয়াটার ওয়েট বাড়ায়, এনার্জি কমিয়ে দেয়, বাড়তে থাকে স্ট্রেস।

 

০৫. তাড়াতাড়ি ওজন কমানোর জন্য অনেকেই অতিরিক্ত ওয়ার্ক আউট করতে শুরু করেন।  এতে হিতে বিপরীত ফল হতে পারে। ওজন কমানো হয়ে যেতে পারে আরও কঠিন।

 

০৬. যদি অনেক দিন ধরে ওজন না কমাতে পারেন বা আপনার মোটার ধাত থাকে তাহলে অবশ্যই থাইরয়েড ও হরমোন লেভেল পরীক্ষা করান।

 

০৭. হয়তো আপনি পর্যাপ্ত পানি পান করছেন না। পর্যাপ্ত পানি পান না করলে শরীর ফুলে যেতে পারে। ওজন কমানোর জন্য পর্যাপ্ত পানিপান অত্যন্ত জরুরি। দিনে ৮-১০ কাপ ফ্রেশ পানি অবশ্যই পান করুন।

 

০৮. আশেপাশে কী চলছে তার সম্পর্কে সতর্ক থাকুন। জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ডায়েট, ওয়েট লস বিষয়টাও কিন্তু প্রতি দিন বদলাচ্ছে, নতুন ভাবে আসছে। কোনও একটা ধরন নিয়ে পড়ে না থেকে ওয়াকিবহাল থাকুন এই বিষয়ে।

 

 

 


Top