চৈত্রের ভোরে 'শ্রাবণধারা'; ভিজিয়েছে গোটা শহরকে, সঙ্গে মনকেও | daily-sun.com

চৈত্রের ভোরে 'শ্রাবণধারা'; ভিজিয়েছে গোটা শহরকে, সঙ্গে মনকেও

ডেইলি সান অনলাইন     ২০ মার্চ, ২০১৭ ১১:২৯ টাprinter

চৈত্রের ভোরে 'শ্রাবণধারা'; ভিজিয়েছে গোটা শহরকে, সঙ্গে মনকেও

 

সোমবারের ভোরটা আর দশটা ভোর থেকে ব্যতিক্রম। ঘুম থেকে আড়মোড়া ভেঙে আবারও ঘুম। কানে বাজছে রিমঝিম রিমঝিম, কখনো ঝেঁপে। অথচ মাসটা চৈত্র। এমন দিনে খাঁ খাঁ রোদ্দুর গা পোড়ায়, উদাসী চৈতি হাওয়া বয়ে বেড়ায় আমবনের মাতাল করা ঘ্রাণ। লু হাওয়ার ধুলো ওড়ানো ঘূর্ণিতে বাজে শুকনো পাতার নূপুর। ঋতুরাজের সে আয়োজন কোথায়? বরং চৈত্রের সাতসকালের শ্রাবণধারা ভিজিয়েছে গোটা শহরকে, সঙ্গে মনকেও। এমনও দিনে মন চায় না বের হতে।  


আজ সোমবার (২০ মার্চ) সকাল সাতটার পরপরই বৃষ্টি নামে রাজধানীতে। প্রথমে ঝিরিঝিরি, পরে ঝমঝম। সঙ্গে ছিল বাতাস। ফলে সকালে অফিসগামী ও স্কুলগামী শিক্ষার্থীদের পড়তে হয় বিপাকে। অনেকেই গন্তব্যে যাওয়ার জন্য যানবাহন না পেয়ে দীর্ঘক্ষণ বৃষ্টিতে ভিজেছেন। বৃষ্টিতে শিশুদের নিয়ে অভিভাবকদেরও পড়তে হয় বিপত্তিতে। 

 


আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ সকাল ছয়টা থেকে সকাল নয়টা পর্যন্ত তিন ঘণ্টায় ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাজধানী ঢাকায়। সোমবার দিনভর চলতে পারে এ বৃষ্টি। বিকালের পর বৃষ্টি কমে আসতে পারে। 
  

কেবল রাজধানীতেই নয় সকালের এই বৃষ্টিতে ভিজেছে দেশের বিভিন্ন অঞ্চল। এমনিতে ফাল্গুনের শেষ ও চৈত্রের শুরু। সচরাচর এ সময় এমন বৃষ্টি দেখা যায় না। গত শনিবারও বিকেলের দিকে ঢাকায় বৃষ্টি হয়েছে। গতকাল রবিবার খুলনা, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে। অনেক জায়গায় আকাশ ছিল মেঘলা। এসব এলাকায় ঠান্ডাও পড়েছে বেশ। আবহাওয়া অধিদপ্তর বলছে, মার্চ মাসে বৃষ্টির দাপট সহজে কমছে না।
 
 
লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় এবং অপর একটি লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানের কারণেই পুরো দেশজুড়ে বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
এদিকে আবহাওয়ার পূর্বাভাস বলছে, লঘুচাপের কারণে ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।


আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রাশেদুজ্জামান গণমাধ্যমকে বলেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে সারা দেশে কালবৈশাখী হচ্ছে। এর সঙ্গে বৃষ্টি হয়েছে। গত দুদিনের এই বৃষ্টি কাল মঙ্গলবার হয়তো কিছুটা কমতে পারে। তবে এ মাসের শেষের দিকে আবারও বৃষ্টি হবে। বৃষ্টির কারণে তাপমাত্রাও কম থাকবে। কারণ, এ ধরনের বৃষ্টি ভারতের বিহার ও উত্তর প্রদেশেও এখন হচ্ছে। সেখান থেকে বায়ুপ্রবাহের কারণে এখন বেশ ঠান্ডা পড়েছে।

 


Top