আল জাজিরায় খবর প্রকাশ: অতপর ৭ মাস পর বাসায় ফিরলেন হুম্মাম কাদের | daily-sun.com

আল জাজিরায় খবর প্রকাশ: অতপর ৭ মাস পর বাসায় ফিরলেন হুম্মাম কাদের

ডেইলি সান অনলাইন     ৩ মার্চ, ২০১৭ ১৬:৪৭ টাprinter

আল জাজিরায় খবর প্রকাশ: অতপর ৭ মাস পর বাসায় ফিরলেন হুম্মাম কাদের

 

ডিবি পরিচয়ে ধরে নিয়ে যাওয়ার ৭ মাসের মাথায় অবশেষে বাসায় ফিরেছেন যুদ্ধাপরাধের দায়ে ফাঁসিরদণ্ডে মৃত্যু হওয়া সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী। বৃহস্পতিবার (২ মার্চ) ভোর রাত ৩টার দিকে তাকে ধানমন্ডির বাসার কাছে রেখে গেছে অজ্ঞাত পরিচয়ের লোকজন।

হুম্মাম কাদের চৌধুরীর ফিরে আসার বিষয়টি স্বীকার করলেও এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে অপারগতা প্রকাশ করেছেন পরিবারের সদস্যরা।


জানা যায়, শনিবার (২৫ ফেব্রুয়ারি) মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় বাংলাদেশের ৩ রাজনৈতিক নেতার পুত্রদের নিখোঁজের উপর একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি প্রকাশের মাত্র ৫দিনের মাথায় সাত মাস ধরে নিখোঁজ থাকা হুম্মাম কাদের ফিরে এলেন।


আল জাজিরার ওই প্রতিবেদনে বলা হয়েছিল, গোলাম আযমের ছেলে ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমী, সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী এবং মীর কাশেম আলীর ছেলে মীর আহমেদ বিন কাশেমের গুমের পেছনে সেনা গোয়েন্দা সংস্থা ডিজিএফআই হাত রয়েছে বলে অভিযোগ করেছিলেন ব্রিটিশ আইনজীবী টবি ক্যাডম্যান।


ব্রিটিশ আইনজীবী ক্যাডম্যান বলেন, তিনি মনে করছেন এই তিনজনকে অপহরণ ও গুমের পেছনে ডিজিএফআইয়ের হাত রয়েছে এবং তারা বর্তমানে এই সংস্থাটির হাতেই বন্দী আছেন। তিনি আরও বলেন, এই তিনটি গুমের ঘটনা একটির সাথে আরেকটির খুবই মিল রয়েছে। সরকার তাদের বিষয়ে কিছু বলতেও চায় না।


বৃহস্পতিবার সকাল থেকেই সামাজিক মাধ্যমের কল্যাণে হুম্মাম কাদের চৌধুরীর বেশ কিছু ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। সর্বশেষ ছবিতে (উপরে যুক্ত) দেখা যায় হুম্মাম বেশ শুকিয়ে গেছেন।


উল্লেখ্য, গত বছরের ৪ আগস্ট ঢাকার আদালতপাড়া থেকে হুমাম কাদেরকে কে বা কারা তুলে নিয়ে যায় বলে তার পরিবার থেকে অভিযোগ করা হয়। সে থেকেই তিনি নিখোঁজ ছিলেন হুমাম। একটি মামলায় হাজিরা দিতে তিনি তার মাকে নিয়ে আদালতে গিয়েছিলেন। আদালতের সামনের রাস্তা থেকে তাকে সাদা পোশাকধারীরা তুলে নিয়ে যায়। তখন তার আইনজীবী অভিযোগ করেছিলেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে তুলে নিতে পারে। মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ড কার্যকর হওয়া বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের বিএনপির কেন্দ্রীয় কমিটিতে রয়েছেন।


Top