বাংলাদেশে থেকে ডিম-মুরগি আমদানি নিষিদ্ধ করলো সৌদি আরব | daily-sun.com

বার্ড ফ্লু

বাংলাদেশে থেকে ডিম-মুরগি আমদানি নিষিদ্ধ করলো সৌদি আরব

ডেইলি সান অনলাইন     ১৭ ফেব্রুয়ারী, ২০১৭ ০৪:০৫ টাprinter

বাংলাদেশে থেকে ডিম-মুরগি আমদানি নিষিদ্ধ করলো সৌদি আরব

 

 

বাংলাদেশ থেকে ডিম, মুরগি এবং এ ধরনের পাখির আমদানি নিষিদ্ধ করেছে সৌদি আরব। গত বুধবার সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয় ঘোষিত এক অস্থায়ী নিষেধাজ্ঞায় একথা জানানো হয়।

 

 

আরব আমিরাতের মিডিয়া এমিরেটস২৪৭ জানায়, বাংলাদেশে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব সম্পর্কে ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর অ্যানিমেল হেল্থ (ওআইই)-এর এক ঘোষণার সূত্রে সৌদি আরব এমন সিদ্ধান্ত নিল।  

 

পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয় দেশটির সবগুলো রোগবালাই রোধক পশুপৃথকীকরণ প্রতিষ্ঠান (কোয়ারেন্টাইন) ও সংশ্লিষ্ট অন্যান্য সরকারি প্রতিষ্ঠানগুলোকে এ বিষয়ে জরুরি পদক্ষেপ নিতে বলেছে।  

 

যে ঘটনার সূত্রে এমন সিদ্ধান্ত
প্রসঙ্গত, গত জানুয়ারিতে ঢাকার ধামরাইয়ে একটি মুরগি খামারে উচ্চ সংক্রমক 'এইচফাইভএন১' বার্ড ফ্লু ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে বলে জানায় বিশ্ব পশু স্বাস্থ্য সংস্থা (ওআইই)। ওই খামারে বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণের ফলে সাত শতাধিক 'সোনালি' প্রজাতির মুরগি মারা গেছে বলে জানা গেছে।

 

ওআইই'র প্রতিবেদনে বলা হয়, বার্ড ফ্লু ভাইরাস সংক্রমিত ওই খামারটিতে তিন হাজার মুরগি আক্রান্ত হয়। এর মধ্যে ৭৩২টি মারা গেলে বাকিগুলোর গলাকেটে মেরে ফেলা হয়।

পানিসম্পদ অধিদফতরের বিশেষজ্ঞরা খামারটিতে বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়ায় মুরগিগুলো মেরে ফেলা হয় বলে বিবিসি জানায়।

একই প্রসঙ্গে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় থেকে পাওয়া প্রতিবেদনের ভিত্তিতে গত ২৩ জানুয়ারি এ তথ্য প্রকাশ করে প্যারিসভিত্তিক সংস্থা ওআইই। 

 


Top