শেষবারের মতো বৈঠকে সার্চ কমিটি | daily-sun.com

শেষবারের মতো বৈঠকে সার্চ কমিটি

ডেইলি সান অনলাইন     ৬ ফেব্রুয়ারী, ২০১৭ ১৬:৫৯ টাprinter

শেষবারের মতো বৈঠকে সার্চ কমিটি

 

নতুন নির্বাচন কমিশনারদের নাম চূড়ান্ত করতে বৈঠকে বসেছে সার্চ কমিটি। আজ সোমবার বিকাল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে চতুর্থ ও শেষবারের মতো বৈঠকে বসে তারা।  


এ বৈঠকে সার্চ কমিটির সদস্যরা নতুন নির্বাচন কমিশনারদের নাম সুপারিশ করতে দশজনের নামের তালিকা চূড়ান্ত করবে। সন্ধ্যায় এই তালিকা সুপারিশ আকারে রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করবে সার্চ কমিটি। এ লক্ষ্যে সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন সার্চ কমিটির সদস্যরা। 


সার্চ কমিটির দেওয়া দশজনের তালিকা থেকে রাষ্ট্রপতি একজন প্রধান নির্বাচন কমিশনার ও চারজন কমিশনার নিয়োগ দেবেন। তবে সার্চ কমিটির দেওয়া তালিকা থেকেই নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে হবে, রাষ্ট্রপতির জন্য এমন কোনো বাধ্যবাধকতা নেই। 


উল্লেখ্য, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করেন। কমিটির অন্য সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার।


কমিটিকে ৮ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতিকে ইসি গঠনের জন্য সুপারিশ করা লোকজনের নাম দিতে বলা হয়। সময়সীমা পার হওয়ার দু’দিন আগেই বঙ্গভবনে যাচ্ছেন এ কমিটির সদস্য্যরা।


এর আগে ৩১ জানুয়ারি মঙ্গলবা নির্বাচন কমিশন গঠনে ২৫টি রাজনৈতিক দলের দেওয়া ১২৫ জনের প্রস্তাবিত নামের তালিকা থেকে ২০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি। 


গত শনিবার (২৮ জানুয়ারি) সার্চ কমিটির প্রথম বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ দিতে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করা ৩১টি রাজনৈতিক দলের কাছ পাঁচটি করে নাম নেওয়ার সিদ্ধান্ত নেয় সার্চ (অনুসন্ধান) কমিটি। সেমতে দলগুলোর কাছে নাম চেয়ে চিঠি পাঠায় কমিটি। এর মধ্যে আওয়ামী লীগ, বিএনপিসহ ২৫টি দল পাঁচটি করে নাম জমা দিয়েছে। দুটি দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদ (রব) চিঠি দিয়ে নাম না দেওয়ার কারণ উল্লেখ করেছে।


আর নাম বা কোনো চিঠি দেয়নি এমন চারটি দল হলো ইসলামী আন্দোলন বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিশ ও গণফোরাম।


নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত বছর ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় চলতি বছর ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।


২৮ জানুয়ারিই সার্চ কমিটি ৩১টি দলের কাছে পাঁচটি করে নাম চেয়ে চিঠি পাঠায়। এ কমিটি নতুন নির্বাচন কমিশন গঠনে সোমবার ১২ বিশিষ্টজনের মতামত নিয়েছেন। এছাড়া বুধবার (১ ফেব্রুয়ারি) তারা আরও ৪ বিশিষ্টজনের সঙ্গে বৈঠক করেন। 

 


Top