লবণের অজানা কিছু ব্যবহার | daily-sun.com

লবণের অজানা কিছু ব্যবহার

ডেইলি সান অনলাইন     ৪ ফেব্রুয়ারী, ২০১৭ ১৫:০১ টাprinter

লবণের অজানা কিছু ব্যবহার

 

 

লবণ ছাড়া কিছু রান্নার কথা চিন্তাই করা যায় না। তবে এই আয়োডিনপূর্ণ রাসায়নিক যৌগের আরো নানা ব্যবহার রয়েছে। বিশেষজ্ঞরা এখানে শেখাচ্ছেন এমনই কি ব্যবহারের কথা যা হয়তো কখনো শোনেননি।

 

১. সবজি ধোয়ার কাজে : লবণে আছে অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। কাজেই শাক-সবজি ধোয়ার কাজে এটি অতি মূল্যবান ও কার্যকর উপকরণ হতে পারে।

 

২. অনাকাঙ্ক্ষিত দাগ দূর করতে : টাটকা ফল ও সবজির ত্বকের দাগ দূর করা হয় লবণ দিয়ে। তেমনি আপনার হাতের দাগও দূর করতে পারে লবণ। লবণ মেশানো পানিতে দুই হাত একটু ঘষাঘষি করুন। এবার হাতের যেখানে দাগ হয়ে আছ তা স্টেইনলেস স্টিলের ওপর হালকাভাবে ঘষতে থাকুন। দেখবেন দাগ চলে গেছে।

 

৩. ধাতব পদার্থ পরিষ্কারে : তামা, কাঁসা কিংবা রূপার মতো ধাতব পদার্থ বা অলংকার পরিষ্কার করতে পারেন লবণের ব্যবহারে। সামান্য লবণ ও পোড়া কয়লার মিশ্রণ তৈরি করুন। এটি দিয়ে ধাতব জিনিসগুলো ঘষুন। নিমিষেই চাকচিক্য ফিরে আসবে।

 

৪. পিঁপড়া দূরে রাখতে : রান্নাঘর বা টেবিলের খাবারে পিঁপড়ার আনাগোনা ব্যাপক পেরেশানি তৈরি করে। পিঁপড়া ঢোকার স্থানগুলোতে লবণ ছিটিয়ে রাখুন। এগুলো আর ভিড়বে না।

 

৫. আগাছা সাফে : বাগানেও দারুণ কাজের উপকরণ হতে পারে লবণ। আগাছার ওপর দিয়ে লবণ ছিটিয়ে দিন। এরা আর বেড়ে উঠতে পারবে না।

 

৬. দুধ টাটকা রাখতে : অবিশ্বাস্য হলেও সত্য যে, দুধে এক চিমটি লবণ দিয়ে রাখলে তা সহজে নষ্ট হয় না।

 

৭. কটু গন্ধ থেকে মুক্তি পেতে : জুতা, ক্লোজেট, জিনিসপত্রপূর্ণ তাকে বা আলমিরাতে এক প্যাকেট লবণ রাখলে বাজে গন্ধ থাকবে না। তবে প্যাকেটটি খুলে রাখতে ভুলবেন না।

 

৮. মজবুত দাঁতের জন্য : এমনিতেই টেলিভিশনে বিভিন্ন পেস্টের বিজ্ঞাপনে দেখানো হয় যে তাতে লবণ দেয়া আছে। অর্থাৎ, শক্ত দাঁগ গঠনে লবণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দাঁতে ক্ষয়রোগ ধরে না এবং অন্যান্য রোগ থেকে রক্ষা করে। 
টাইমস অব অবলম্বনে

 


Top