'আয়রন লেডি'র সোনা জয় ও নতুন বিশ্ব রেকর্ড | daily-sun.com

'আয়রন লেডি'র সোনা জয় ও নতুন বিশ্ব রেকর্ড

ডেইলি সান অনলাইন     ৭ আগস্ট, ২০১৬ ১৪:২৪ টাprinter

'আয়রন লেডি'র সোনা জয় ও  নতুন বিশ্ব রেকর্ড

 

 

হাঙ্গেরিতে তার পরিচয় 'আয়রন লেডি'। বিশ্বে খুব নাম ডাক। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। বহুমুখী সাঁতার প্রতিভা। ইতিহাসের অনেক রেকর্ড তার নাম। হাঙ্গেরির সাঁতার ইতিহাসের দুই তৃতীয়াংম রেকর্ড তার দখলে। কিন্তু ২০০৪, ২০০৮ ও ২০১২ অলিম্পিকে অংশ নিলেও কখনো অলিম্পিক পদক জেতা হয়নি। সেই খেদ 'আয়রন লেডি' কাতিনকা হসজু দূর করলেন রিওর অলিম্পিকে বিশ্ব রেকর্ড গড়ে। সোনা জিতে।

 

৪০০ মিটার ব্যক্তিগমত মিডলেতে শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য রেখে সোনা জিতেছেন কাতিনকা। ২৭ বছরের সাঁতারু বিশ্ব রেকর্ড গড়েছেন ৪ মিনিট ২৬.৩৬ সেকেন্ড সময় নিয়ে। চার বছর আগে চীনের ইয়ে শিয়েন ৪:২৮.৪৩ সেকেন্ডে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। সেবার চতুর্থ হয়েছিলেন কাতিনকা।

 

এবার আগের বিশ্ব রেকর্ডকে ২.০৭ সেকেন্ড পেছনে ফেলে বিশ্ব রেকর্ড গড়েছেন। হিটে ইতিহাসের দ্বিতীয় সেরা টাইমিং করেছিলেন। আমেরিকার মায়া ডিরাডো ৪:৩১.১৫ সেকেন্ডে রুপা ও স্পেনের মিরেইয়া বেলমন্তে ৪:৩২.৩৯ সেকেন্ডে ব্রোঞ্জ জিতেছেন। কাতিনকা যখন অলিম্পিকের সোনা জয়ের উৎসব করছেন তখনো বাকি দুই পদকজয়ী সাঁতরাচ্ছেন।

 

আরো পদক জয়ের সুযোগ থাকছে কাতিনকার সামনে। লড়বেন ২০০ মিটার মিডলে, ২০০ মিটার বাটারফ্লাই এবং ১০০ ও ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে। রিওতে এই দিনটিকে হাঙ্গেরির স্বর্ণকন্যা সোনা দিয়েই মুড়িয়ে রাখতে চান। বলেছেন, "রিওতে সেরাটা দিতে চেয়েছিলাম। লন্ডনে ফাইনালে আগে নার্ভাস হযে গিয়েছিলাম। রিওতে সেই কষ্টের ভেতর দিয়ে যেতে চাইনি।" কাতিনকার প্রত্যয়ী উচ্চারণ, "আমি আত্মবিশ্বাসী ছিলাম। ৪০০ মিটার মিডলেতে আজ অসাধারণ সাঁতরেছি। জানি, এর চেয়ে দ্রুত সাঁতরাতে পারি আমি। জোরে সাঁতরানো আমাকে রোমাঞ্চিত করে। আরো প্রতিযোগিতা আছে। আরো মজা হবে।" রোমাঞ্চ আর মজা পেয়ে গেছেন কাতিনকা। সুতরাং, বাকি ইভেন্টে তার প্রতিযোগীদের আরো সতর্ক থাকতেই হচ্ছে। 

 

 


Top