৬ বলে ৬ উইকেট, কে এই কীর্তিমান বোলার | daily-sun.com

৬ বলে ৬ উইকেট, কে এই কীর্তিমান বোলার

ডেইলি সান অনলাইন     ২৭ জানুয়ারী, ২০১৭ ১৭:২৭ টাprinter

৬ বলে ৬ উইকেট, কে এই কীর্তিমান বোলার

 

 

এমনটা যে ঘটতে পারে নিজেও কল্পনাতে আনতে পারেননি অ্যালেড ক্যারে। ২৯ বছরের অ্যালেড, অস্ট্রেলিয়ার গোল্ডেন পয়েন্ট ক্রিকেট ক্লাবের সদস্য।

তাঁদের খেলা ছিল ভিক্টোরিয়ায় ব্যাল্লারাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের ফোর্থ টিম ফিক্সচারে, ইস্ট ব্যাল্লারাট ক্লাবের সঙ্গে।  

 

৮ ওভার বল করা হয়ে গিয়েছিল অ্যালেডের। কিন্তু, কোনও উইকেট পাননি। নবম ওভার বল করার জন্য তাঁকে ডাকা হয়। ইস্ট ব্যাল্লাট তখন ৪০ রানে ২ উইকেট হারিয়ে ব্যাট করছে। অ্যালেডের নবম ওভারের প্রথম বলেই ফার্স্ট স্লিপে ক্যাচ তুলে আউট হয় ব্যাটসম্যান। পরের বলে আরও এক ব্যাটসম্যানকে উইকেট কিপারের হাতে ক্যাচ দিতে বাধ্য করান অ্যালেড। তৃতীয় বলে তৃতীয় উইকেট অ্যালেডের ঝুলিতে আসে ব্যাটসম্যান এলবিডব্লিউ হয়ে যাওয়ায়। একই ওভারে পরপর ৩ উইকেট নিয়ে অ্যালেড তখন হ্যাট্রিক করে বসে আছেন।

দলের সকলেই উচ্ছ্বসিত।  

 

বিষ্ময় যে আরও অপেক্ষা করছে তা কল্পনাতেও আনতে পারেনিন গোল্ডেন পয়েন্ট ক্রিকেট ক্লাবের খেলোয়াড়রা। চতুর্থ বল করতে রানআপে পৌঁছন অ্যালেড। মাঠে তখন খেলা দেখতে খুব বেশি দর্শক ছিল না। যাঁরা হাজির ছিলেন তাঁদের তখনও ছানাবড়া অবস্থা। অ্যালেডের চতুর্থ বলে ফের আউট হয়ে প্যাভিলিয়নের রাস্তা ধরেন আরও এক ব্যাটসম্যান।

 

ঐতিহাসিক কিছু হতে যাচ্ছে খানিকটা আঁচ করে এক দর্শক মোবাইলে অ্যালেডের পঞ্চম ও ষষ্ঠ বল রেকর্ড করেন। আর এই দুই বলেও দুটি উইকেট ঝুলিতে পোরেন বোলার। ফলে একটি ওভারে ৬ বলে ৬টি উইকেট অ্যালেড ক্যারের নামে পাশে লেখা হয়ে যায়। একই ওভারে ডাবল হ্যাট্রিকের এমন কৃতিত্ব অ্যালেডের আগে কোনও ক্রিকেটারেরই ছিল না। এমনকী বিশ্ব ক্রিকেটে কেউ আজ পর্যন্ত পরপর ৬ বলে ৬ উইকেট নিতে পারেননি। একই ওভারে সর্বোচ্চ ৪টি উইকেট নেওয়ার নজির আছে। কিন্তু, অ্যালেডের মতো ৬ বলে ৬ উইকেট নিতে পারেননি।  

 

অ্যালেড ক্যারের দুরন্ত স্পেলে ৪০ রানে ২ উইকেট থেকে ৮ উইকেট পড়ে যায়। অ্যালেডের আতঙ্ক এতটাই প্রবলভাবে বিপক্ষের ব্যাটসম্যানদের উপর চেপে বসেছিল যে শূন্য রানেই বাকি ২টি উইকেট হারায় ইস্ট ব্যাল্লারাট ক্লাব।

 


Top