১০ বছর বয়সেই অলিম্পিকের পদক জয়! | daily-sun.com

১০ বছর বয়সেই অলিম্পিকের পদক জয়!

ডেইলি সান অনলাইন     ৬ আগস্ট, ২০১৬ ২১:২০ টাprinter

১০ বছর বয়সেই অলিম্পিকের পদক জয়!

 

 

গৌরিকা সিংকে নিয়ে রিও অলিম্পিকে বেশ হই চই হচ্ছে। বয়স মাত্র ১৩। নেপালের এই সাঁতারু এবারের অলিম্পিক গেমসের সর্বকনিষ্ঠ অ্যাথলেট। কেউ কেউ ভাবতে পারেন, অলিম্পিক ইতিহাসের সর্বকনিষ্ঠ ক্রীড়াবিদ হয়তো তিনি।

 

কিন্তু এমন একজন আছেন যিনি মাত্র ১০ বছর বয়সেই জিতেছিলেন অলিম্পিকের সোনা! কে সেই অলিম্পিয়ান? তার কথা জানতে হলে ইতিহাসের একেবারে শুরুতে চলে যেতে হবে। ১৮৯৬ এথেন্স গেমস। আধুনিক অলিম্পিকের প্রথম আসর। গ্রিক জিমন্যাস্ট দিমিত্রিওস লুন্ড্রাস তখন দশ বছরের। ৯ এপ্রিল যখন দলগত ইভেন্টের ব্রোঞ্জ মেডেল জেতেন তখন তার বয়স ১০ বছর ২১৮ দিন। ১২০ বছরের অলিম্পিক ইতিহাসে তার রেকর্ড ভাংতে পারেননি কেউ।  

 

 অবশ্য ব্যক্তিগত ইভেন্টে অলিম্পিক পদক জেতা সর্বকনিষ্ঠ পুরুষ অ্যাথলেট হিসেবে আসে নিলস স্কোগলান্ডের নাম। ডেনমার্কের এই ডাইভার ১৪ বছর ১১ দিন বয়সে জিতেছিলেন হাই ডাইভিংয়ের রূপা। সেটি ১৯২০ গেমসের কথা। কিন্তু একটি গল্প আপনারও জানা থাকলে ভালো হয়। ১৯০০ প্যারিস অলিম্পিক। নেদারল্যান্ডসের দাঁড়টানা দলে ছিলেন হারমানাস ব্রকমান। কিন্তু সেমিফাইনালে হারের পর তাদের স্ট্র্যাটেজি বদলায়। ব্রকমানের ওজন ছিল ৬০ কেজি। স্থানীয় ৩৩ কেজি ওজনের একটি শিশুকে নেওয়া হয় তার বদলে। ফ্রান্সকে হারিয়ে ফাইনাল জেতে ফ্রাঙ্কোইস ব্রান্ডট ও রেলোফ ক্লেইনের দল। ব্রকমান প্রতিযোগিতা না করেই সোনা জেতেন। ওই ছেলেটির নাম ও বয়স জানা যায় না। কেবল একটি ছবি আছে ইতিহাসে। ধারণা করা হয় তার বয়স ৭।

 

 

সর্বকনিষ্ঠ পুরুষ হিসেবে সোনা জেতা অ্যাথলেট জার্মানির ক্লস জের্তা। ১৯৬০ প্যারিস অলিম্পিকে দলগত দাঁড়টানা প্রতিযোগিতায় সোনা জিতেছিলেন। তখন তার বয়স ১৩ বছর ২৮৩ দিন। ব্যক্তিগত ইভেন্টে সোনা জেতা সর্বকনিষ্ঠ পুরুষ জাপানের কুসুও কিতামুরা। ১৯৩২ লস অ্যাঞ্জেলেস গেমসে ১৫০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে সোনা জেতার সময় তার বয়স ছিল ১৪ বছর ৩০৯ দিন।

 

নারীদের মধ্যে সর্বকনিষ্ঠদের ইতিহাস বা রেকর্ড কার? ১৯২৮ আমস্টারডাম অলিম্পিক। জিমন্যাস্টিক্সের দলগত অলরাউন্ড ইভেন্টে ইতালির লুইজিনা জোওভোতি, ইনেস ভারসাসি ও কার্লা মারানগোনি রূপা জিতলেন। লুইজিনা ১১ বছর ৩০১ দিন, ভারসাসি ১২ বছর ৯৯ দিন ও কার্লা ১২ বছর ২৬৯ দিন বয়সের ছিলেন।

 

 নারীদের একক ইভেন্টে সর্বকনিষ্ঠ পদকজয়ী হিসেবে ডেনমার্কের ইনগে সরেনসেনের নাম আসে। ১৯৩৬ বার্লিন অলিম্পিকে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোক সাঁতারে রুপা জিতেছিলেন তিনি। তবে নারীদের সর্বকনিষ্ঠ সোনাজয়ী যুক্তরাষ্ট্রের সাঁতারু ডোনা এলিজাবেথ ডি ভেরোনা। ১৯৬০ রোম অলিম্পিকে ৪x১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে সোনা জিতেছিলেন। ১৩ বছর ১২৯ দিন বয়স সেদিন তার।

 

তবে নারীদের মধ্যে অলিম্পিক ইতিহাসে সর্বকনিষ্ঠ হিসেবে ব্যক্তিগত ইভেন্টে সোনা জয়ের রেকর্ড যুক্তরাষ্ট্রেরই মারজোরি গেস্ট্রিংয়ের। ১৯৩৬ বার্লিন অলিম্পিকে ৩ মিটার স্প্রিংবোর্ড ইভেন্ট জিতেছিলেন ১৩ বছর ২৬৮ দিন বয়সে। 


Top