নতুম নামে আসছে ইয়াহু! | daily-sun.com

নতুম নামে আসছে ইয়াহু!

ডেইলি সান অনলাইন     ১১ জানুয়ারী, ২০১৭ ১৪:৪৮ টাprinter

নতুম নামে আসছে ইয়াহু!

নতুম নামে আসছে ইয়াহু। নাম বদলে হচ্ছে অ্যালটাবা।

ভেরিজন কমিউনিকেশনসের সঙ্গে একটি চুক্তি হওয়ার কথা রয়েছে ইয়াহু কর্তৃপক্ষের। ওই চুক্তি হলে ইয়াহুর প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়াবেন মারিসা মায়ার। একই সঙ্গে নতুন কোম্পানির চেয়ারম্যান হয়েছেন এরিক ব্র্যান্ডট। নিজেদের কোর ইন্টারনেট ব্যবসা বিক্রি করে দেওয়ার জন্য ভেরিজন-এর সঙ্গে চুক্তি করেছে ইয়াহু। যার মধ্যে রয়েছে ডিজিটাল বিজ্ঞাপন, ইমেল, মিডিয়া সম্পত্তিসহ বেশ কিছু ব্যবসা। এগুলো ৪৮৩ কোটি ডলারে ভেরিজনকে বিক্রি করে দিয়েছে ইয়াহু।

 

গত বছর তথ্য দেওয়া নিয়ে গোলমালের অভিযোগ ওঠে ইয়াহুর বিরুদ্ধে। ফলে ভেরিজন ইয়াহুর সঙ্গে চুক্তি করার আগে তা নিয়ে নতুন করে তদন্ত করছে। কারণ, প্রথমবার ভেরিজনকে ৫০০ মিলিয়ন গ্রাহকের কথা বলা হয়েছিল। এরপর আর একটি জায়গায় ১০০ কোটি গ্রাহকের ডেটা তুলে দেওয়া হয়। আর তাতেই সন্দেহ হওয়ার ইয়াহুর তথ্য নতুন করে যাচাইয়ে নেমেছে ভেরিজন কমিউনিকেশনস।

 

চুক্তিটি বাস্তবায়নের পর মায়ার ছাড়াও আরো পাঁচ পরিচালক প্রতিষ্ঠানটি থেকে পদত্যাগ করবেন বলে ইয়াহু জানিয়েছে। অন্য পরিচালকরা অ্যালটাবার সঙ্গে থেকে যাবেন। নতুন এই হোল্ডিং প্রতিষ্ঠানের প্রাথমিক সম্পত্তি হিসেবে থাকছে চীনা ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের ১৫ শতাংশ শেয়ার এবং জাপানে ইয়াহুর ৩৫.৫ শতাংশ স্টেক। নতুন এই প্রতিষ্ঠানের বোর্ডের প্রধান হিসেবে এরিক ব্র্যান্টের নাম ঘোষণা করা হয়েছে।

 

 


-->
Top