উদ্ভিদ প্রজনন ও কৌলিতত্ত্ব সমিতির সভাপতি খায়রুল বাশার, সম্পাদক আমিনুল ইসলাম | daily-sun.com

উদ্ভিদ প্রজনন ও কৌলিতত্ত্ব সমিতির সভাপতি খায়রুল বাশার, সম্পাদক আমিনুল ইসলাম

ডেইলি সান অনলাইন     ১০ জানুয়ারী, ২০১৭ ২০:১৮ টাprinter

উদ্ভিদ প্রজনন ও কৌলিতত্ত্ব সমিতির সভাপতি খায়রুল বাশার, সম্পাদক আমিনুল ইসলাম

 

উদ্ভিদ প্রজনন ও কৌলিতত্ত্ব সমিতির সভাপতি পদে ড. মো. খায়রুল বাশার এবং সাধারন সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন ড. এ. কে. এম. আমিনুল ইসলাম। সমিতির ১০ম দ্বিবার্ষিক সন্মেলনে নতুন এ কমিটির ঘোষনা করা হয়েছে। গত ৭ ও ৮ জানুয়ারী ২০১৭ ‘বাংলাদেশের টেকসই কৃষিতে উদ্ভিদ প্রজননের ভূমিকা’ মূল প্রতিপাদ্য বিষয়ের উপর দেশে ফসলের উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনকারী বিজ্ঞানীদের (উদ্ভিদ প্রজননবিদ) সংগঠন বাংলাদেশ উদ্ভিদ প্রজনন ও কৌলিতত্ত্ব সমিতির ১০ম দ্বিবার্ষিক সন্মেলন কৃষি গবেষনা কাউন্সিলের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কৃষি গবেষণা প্রতিষ্ঠান, কৃষি সম্প্রসারন বিভাগসহ অন্যান্য সরকারী, স্বায়ত্ত্বশাসিত, বেসরকারী প্রতিষ্ঠানের ৪০০ এর বেশী উদ্ভিদ প্রজননবিদ অংশগ্রহণ করেন। সন্মেলনের শুভ উদ্বোধন ঘোষণা করে দেশের খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জনে উদ্ভিদ প্রজননবিদের ভূমিকার ভূয়শী প্রশংসা করে ভবিষ্যতের কৃষির চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করার অনুরোধ জানানো হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ আব্দুর রাজ্জাক এম পি, সভাপতি, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটি এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের ইমেরিটাস বিজ্ঞানী কৃষিবিদ ড. কাজী এম বদরুদ্দোজা।


দ্বি-বার্ষিক সন্মেলন শেষে সমিতির বার্ষিক সাধারন সভায় ২০১৭-১৮ এর জন্য হারভসেট প্লাস বাংলাদশে এর কান্ট্রি ম্যানজোর ড. মোঃ খায়রুল বাশার কে সভাপতি এবং প্রফেসর ড. এ. কে. এম. আমিনুল ইসলাম কে সাধারন সম্পাদক করে নতুন কমিটি গঠিত হয়। কমিটিতে এক জন সিনিয়র সহ-সভাপতিঃ ড. নরেশ চন্দ্র দেব বর্মা, দুই জন সহ-সভপতিঃ (১) ড. মোঃ আজিজ জিলানী চৌধুরী, (২) প্রফেসর ড. মোঃ সারোয়ার হোসেন, ট্রেজারার ড. মোঃ মতিয়ার রহমান, যুগ্ম-সম্পাদক ড. মোঃ সেলিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ড. মোঃ আব্দুল মালেক এবং এগার জন সদস্য প্রফেসর ড. মোঃ আবুল কাশেম চৌধুরী, প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, ড. মোহাম্মদ খালেকুজ্জামান, প্রফেসর ড. নাসরীন আক্তার আইভী, প্রফেসর ড. নাহিদ জেবা, ড. মোঃ আনিসুর রহমান, প্রফেসর ড. মোঃ আশরাফুল হক, প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূইয়াঁ, ডঃ চন্দন কুমার সাহা, প্রফেসর ড. মোঃ শাহ-ই-আলম নির্বাচিত হয়েছেন। বাংলাদেশ উদ্ভিদ প্রজনন ও কৌলিতত্ত্ব সমিতির নির্বাচিত নতুন কমিটি সকলের দোয়া প্রার্থী।

 


Top