ঘুরে আসুন জাবি'র পাখি মেলা থেকে | daily-sun.com

ঘুরে আসুন জাবি'র পাখি মেলা থেকে

ডেইলি সান অনলাইন     ৫ জানুয়ারী, ২০১৭ ২০:৩৪ টাprinter

ঘুরে আসুন জাবি'র পাখি মেলা থেকে

 

পশু-পাখি সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি  এবং পাখ পাখালি সংরক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরতে কাল শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে ‘পাখিমেলা ২০১৭’। বরাবরের মতো এবারও প্রাণিবিদ্যা বিভাগ এই পাখিমেলার আয়োজন করেছে।

 

এবারের স্লোগান- ‘পাখপাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে দিনব্যাপী মেলার নানান আয়োজনের মধ্যে থাকছে, আন্ত:বিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী বিষয়ক স্টল সাজানো প্রতিযোগিতা, অডিও-ভিডিও-এর মাধ্যমে আন্ত:বিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা এবং সবার জন্য উন্মুক্ত পাখি-বিষয়ক কুইজ প্রতিযোগিতা। সবশেষে রয়েছে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান। এবারের মেলায় নতুন আকর্ষণ হিসেবে থাকছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাখি বিষয়ক বার্ষিক প্রতিবেদন উপস্থাপন।  
 

মেলার আহবায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. কামরুল হাসান আজ বিকেলে কালের কণ্ঠকে  বলেন, বিগত দেড় দশক ধরে এ বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এটি একটি সার্বজনীন মেলা। পাখি সংরক্ষণে গণসচেতনতা বাড়ানোর লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়ে থাকে। ইতোমধ্যে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। শুক্রবার (আজ) সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে পাখিমেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

 
 

উল্লেখ্য যে, পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০০১ সাল থেকে ক্যাম্পাসে ধারাবাহিকভাবে পাখি মেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার।

 


Top