যে সব বদঅভ্যাস আপনার চোখের ক্ষতি করছে | daily-sun.com

যে সব বদঅভ্যাস আপনার চোখের ক্ষতি করছে

ডেইলি সান অনলাইন     ৩ জানুয়ারী, ২০১৭ ০৪:৩৬ printer

যে সব বদঅভ্যাস আপনার চোখের ক্ষতি করছে

 

 

ইন্দ্রিয়ের মধ্যে চোখ হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ। চোখ অন্ধ কিংবা রোগাক্রান্ত হয়ে ক্ষতিগ্রস্ত হলে তার চাইতে দুর্ভাগা আর কেউ হতে পারে না।

তাই চোখের সঠিক যত্ন নেওয়ার কোন বিকল্প নেই। তবে এমন বহু দৈনন্দিন অভ্যাস রয়েছে যা আমাদের চোখের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। জেনে নিন এবং পরিত্যাগ করুন :

 

১) রোদে রোদচশমা না পড়া হল প্রথম বদ অভ্যাস। সানগ্লাস শুধু ফ্যাশন নয়, সানগ্লাস না পড়লে চড়া রোদের আলট্রাভায়োলেট রশ্মিতে চোখ নষ্ট হয়ে যেতে পারে।  
 

২) চোখ লাল হলেই ড্রপ দেন? এই ড্রপগুলি আসলে চোখের শিরাগুলিকে কিছুক্ষণের জন্য বড় প্রসারিত করে কিন্তু ড্রপের প্রভাব শেষ হয়ে গেলেই আবার শিরাগুলি পুরনো রূপে ফিরে আসে এবং চোখ আগের তুলনায় অনেক বেশি লাল হয়ে যায়।  
 

৩) ড্রাই আইয়ের কারণে অনেকেই চোখে লুব্রিকেটিং আই ড্রপ দেন। কিন্তু বেশিরভাগ ড্রপগুলিতে প্রিজারভেটিভ থাকে।  
 

৪) চোখের পাতা পড়া হল একটি স্বাভাবিক প্রবৃত্তি যা আসলে চোখকে তার জলীয় ভাব বজায় রাখতে সাহায্য করে। একটানা অনেকক্ষণ টিভি, মোবাইল বা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখের পাতা পড়া কমে যায় আর এই কারণেও ড্রাই আইয়ের সমস্যা তৈরি হয়।  
 

৫) যাদের কনট্যাক্ট লেন্স রয়েছে তারা যদি ঠিকমৃতো লেন্স পরিষ্কার না করেন বা ঘুমোনোর সময়ে লেন্স খুলে না রাখেন তবে চোখের ক্ষতি হয়।  
 

৬) সাঁতার কাটার সময়ে সুইমিং গগলস পরা বাঞ্ছনীয়। না পরলে তা চোখের পক্ষে ক্ষতিকারক।

 


উপরে