থমথমে আশুলিয়ায় বিজিবি মোতায়েন | daily-sun.com

থমথমে আশুলিয়ায় বিজিবি মোতায়েন

ডেইলি সান অনলাইন     ২১ ডিসেম্বর, ২০১৬ ১৫:২০ টাprinter

থমথমে আশুলিয়ায় বিজিবি মোতায়েন

 

শিল্পাঞ্চল আশুলিয়ায় ৫৯টি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করার পর বুধবার সকালে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১৫টি প্লাটুন মোতায়েন করা হয়েছে। পুলিশ বলছে, কারখানাগুলো গত রাতে বন্ধ ঘোষণার পর সহিংসতার আশংকায় আশুলিয়ায় এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়।


বিজিবির জনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা জানান, নিরাপত্তার স্বার্থে আশুলিয়া এলাকায় ১৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।  


এর আগে আজ সকালে আশুলিয়া শিল্পাঞ্চলে আরো চারটি তৈরিপোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছেন মালিকেরা। এ নিয়ে গতকাল মঙ্গলবার থেকে সেখানে ৫৯টি কারখানা বন্ধ রয়েছে।  


কারখানা বন্ধের ঘটনায় শিল্পাঞ্চলে থমথমে অবস্থা বিরাজ করছিল। সকালে কিছু শ্রমিক সড়ক অবরোধের চেষ্টা করলে এ সময় শ্রমিকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। তবে বুধবার সকাল থেকেই পুরো এলাকায় বিপুল পুলিশ মোতায়েন করা হয়েছে। জলকামান, রায়ট ভ্যানসহ দাঙ্গা দমনে সব রকমের প্রস্তুতি নিয়েছে পুলিশ। বাসাবাড়ি ছেড়ে শ্রমিকদের কেউ যাতে সড়কে অবস্থান নিতে না পারে, তা নিশ্চিত করতে সড়কের মোড়ে মোড়ে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি। সকাল থেকে শহরের মোড়ে মোড়ে দেখা যাচ্ছে পুলিশের গাড়ি।

রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাহারা। সেইসঙ্গে রয়েছে শ্রমিকদের গতিবিধির ওপর কড়া নজরদারি।


এর আগে শ্রমিকদের আন্দোলন বন্ধ না হওয়া পর্যন্ত গতকাল মঙ্গলবার থেকে এই শিল্পাঞ্চলের ৫৫টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। পোশাক কারখানার ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা নির্ধারণসহ বিভিন্ন দাবি আদায়ে গত ১০ দিন ধরেই আশুলিয়া শিল্পাঞ্চলে কর্মবিরতিসহ বিভিন্ন কর্মসূচি পালন করছিলেন শ্রমিকরা। এর জের ধরেই গত রাতে অর্ধশতাধিক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিজিএমইএ।

 


Top