আশুলিয়ায় অর্ধশতাধিক কারখানায় ছুটি ঘোষণা | daily-sun.com

আশুলিয়ায় অর্ধশতাধিক কারখানায় ছুটি ঘোষণা

ডেইলি সান অনলাইন     ২০ ডিসেম্বর, ২০১৬ ১৩:৫৫ টাprinter

আশুলিয়ায় অর্ধশতাধিক কারখানায় ছুটি ঘোষণা

 

ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে টানা নবম দিনের আন্দোলনে উত্তাল শিল্পাঞ্চল আশুলিয়া। মন্ত্রীর আশ্বাসের পরও কাজে যোগ দেয়নি তৈরি পোশাক শ্রমিকরা।

আজ মঙ্গলবার সকালে শিল্পাঞ্চলের পোশাক শ্রমিকরা কারখানায় প্রবেশ করে কিছুক্ষণ অবস্থান নিয়ে কাজ না করে বের হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অর্ধশতাধিক কারখানায় ছুটি ঘোষণা করেছে মালিকপক্ষ। পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধি ও সরকারদলীয় নেতাকর্মীদের একের পর এক সভা-সেমিনার এবং সংবাদ সম্মেলনের পরও কাজে যোগ দেয়নি প্রায় অর্ধশতাধিক কারখানার শ্রমিক।


আজ মঙ্গলবার সকাল থেকেই দাবি আদায়ে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে বিক্ষোভ করেছে শ্রমিকরা। একপর্যায়ে শ্রমিকরা ন্যূন্যতম মজুরি কাঠামো বাস্তবায়নের দাবিতে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের বিভিন্ন স্থানে জড়ো হয়ে বিক্ষোভ করে। এ সময় বিক্ষুদ্ধ শ্রমিকরা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করলে পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জসহ টিয়ার শেল নিক্ষেপ করে বিক্ষুদ্ধ শ্রমিকদেরকে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় সড়কটিতে প্রায় ১৫ মিনিট যানচলাচল বন্ধ থাকে। পরে পুলিশের উপস্থিতিতে শ্রমিকরা ফিরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

 


তবে আশুলিয়ার বিভিন্ন স্থানে শ্রমিকরা এখনও পর্যন্ত জটলা বেঁধে অবস্থান করছেন। সড়কে ও গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাব ও পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন রয়েছে বলে জানিয়েছেন আশুলিয়া থানার ওসি মহসিনুল কাদির। জানতে চাইলে শিল্প পুলিশ ১ এর পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, শ্রমিকদের সাথে আলোচনা করে তাদেরকে দাবি মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। শ্রমিক নেতাদের সাথে কথা বলেও আন্দোলনের বিষয়টি সমাধানের চেষ্টা চলছে। এ ছাড়া যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ র‌্যাবের টহল জোরাদার করা হয়েছে।

 


Top